অ্যাকসেসিবিলিটি লিংক

সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৩ তম জন্মবার্ষিকীতে তাঁর জন্মভূমি গুজরাতের নর্মদা নদীতীরে পৃথিবীর সর্বোচ্চ মূর্তিটির আবরণ উন্মোচন করেছেন।

এটির নাম দেওয়া হয়েছে "একতা মূর্তি" কারণ স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ প্রধানমন্ত্রী প্যাটেল ব্রিটিশ আমলের ১৬২টি করদ রাজ্যকে ভারতীয় প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত করেছিলেন, যার জন্য তাঁকে বিসমার্কের সঙ্গে তুলনা করা হয়। স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ, ছশো ফুট উঁচু এই মূর্তি তৈরির খরচ পড়েছে তিন হাজার কোটি টাকা, সময় লেগেছে ৩৩ মাস। তাঁর পাশে বিন্ধ্য পর্বতমালা, নর্মদা নদীর সর্দার সরোবর বাঁধের দিকে চেয়ে আছেন ভারতের লৌহপুরুষ।

এই মূর্তি নিয়ে বিতর্কও কম হয়নি। ঐ অঞ্চলের বাসিন্দা আদিবাসীদের ১৮৫টি পরিবারকে উৎখাত করা হয়েছে, তা ছাড়াও প্রকৃতির ক্ষতি করে এত বড় মূর্তি বসানোর প্রতিবাদে তাঁরা আজকের অনুষ্ঠান বয়কট করেন।

মূর্তির ব্রোঞ্জের পাতগুলো তৈরি হয়েছে চীনে, যার জন্য কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এটিকে মেড ইন চায়না বলে ব্যঙ্গ করেছেন। সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র বলেছেন, কংগ্রেসের প্রাণপুরুষ প্যাটেল আরএসএস সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। আর আজ আরএসএস এর সমর্থন নিয়ে বিজেপি তাঁর নাম করেই নির্বাচনী প্রচারে নেমেছে।

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00

XS
SM
MD
LG