অ্যাকসেসিবিলিটি লিংক

২০ লাখ ডোজ করোনার টিকা বাংলাদেশের হাতে তুলে দিয়েছে ভারত


উপহার হিসেবে ২০ লাখ ডোজ করোনার টিকা বাংলাদেশের হাতে তুলে দিয়েছে ভারত। বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে এই টিকা তুলে দেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। টিকা হস্তান্তর অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বলেন, এটি সর্বোচ্চ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেয়া প্রতিশ্রুতির অংশ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সবাইকে টিকা দেয়া হবে, কেউ বঞ্চিত হবেন না। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত সিরাম ইন্সটিটিউটে প্রস্তুত এই টিকা বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছায়। পররাষ্ট্রমন্ত্রী একদিন আগেই জানিয়েছিলেন, অতিরিক্ত আরও ১৫ লাখ ডোজ টিকা আসবে। কিন্তু সেটা আসেনি। ভারতের সিরাম ইন্সটিটিউটের সঙ্গে বাংলাদেশ সরকার ও বেক্সিমকো চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী তিনকোটি ডোজ টিকা আসার কথা। প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা এ মাসের মধ্যে ঢাকায় আসার কথা রয়েছে।

please wait

No media source currently available

0:00 0:02:02 0:00
সরাসরি লিংক

ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। যারা টিকা নিতে ইচ্ছুক তারা সবাই টিকা পাবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী পরিচালক মারিয়াঞ্জেলা সিমাও বলেছেন, সারা বিশ্বের মানুষ যাতে টিকা পায় তা নিশ্চিত করা হচ্ছে। বিশ্বের প্রায় ৫০টি দেশ টিকা নেয়ার কার্যক্রম শুরু করেছে। এরমধ্যে ৪০টিরও বেশি উচ্চ আয়ের দেশ রয়েছে। কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে আগামী মাস থেকে টিকা সরবরাহ শুরু হবে। ১৮০টি দেশ এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছেন ৫৮৪ জন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল মনে করেন, টিকা প্রয়োগে ১৫ দিন অপেক্ষা করা উচিৎ বাংলাদেশের। তার মতে, বাংলাদেশ ও ভারতের অবস্থা একইরকম। সুতরাং সেখানে যে ফল আসবে সেটা বাংলাদেশেও আশা করা যায়। এই কারণে আরও ১৫ দিন দেখা উচিৎ। ভারতে ভ্যাকসিন দেয়ার পর যদি প্রতিক্রিয়া হয় তাহলে এর মধ্যেই হয়ে যাবে। তখন মানুষের প্রশ্ন কম থাকবে।

XS
SM
MD
LG