অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে কলকারখানায় সংস্কার কার্যক্রম প্রসঙ্গে বহুপক্ষীয় জাতীয় কমিটি


বাংলাদেশের একটি কারখানায় কাজ করছে শিশু শ্রমিক

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে বিভিন্ন সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে ২৪ সদস্যের এই কমিটি গঠনের একদিন পর শুক্রবার এক সংবাদ সম্মেলনে কমিটির পক্ষ থেকে এ কথা বলা হয়েছে। রাজধানী ঢাকার অদূরে নারায়ণগঞ্জে হাসেম ফুডস এর কারখানায় আগুনে পুড়ে অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যুর পর দেশের কল-কারখানাগুলোর নিরাপত্তা ও কর্ম পরিবেশের বিষয়টি নতুন করে আলোচনায় আসলে সরকার বৃহস্পতিবার এই কমিটি গঠন করে। 

বাংলাদেশের কলকারখানাগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বিদ্যমান ত্রুটি-বিচ্যুতি দূর করতে প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম চালানোর পরিকল্পনার কথা বলছে সদ্য গঠিত বহু পক্ষীয় জাতীয় কমিটি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে বিভিন্ন সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে ২৪ সদস্যের এই কমিটি গঠনের একদিন পর শুক্রবার এক সংবাদ সম্মেলনে কমিটির পক্ষ থেকে এ কথা বলা হয়েছে। রাজধানী ঢাকার অদূরে নারায়ণগঞ্জে হাসেম ফুডস এর কারখানায় আগুনে পুড়ে অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যুর পর দেশের কল-কারখানাগুলোর নিরাপত্তা ও কর্ম পরিবেশের বিষয়টি নতুন করে আলোচনায় আসলে সরকার বৃহস্পতিবার এই কমিটি গঠন করে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেইফটি অ্যান্ড রাইটস এর পরিসংখ্যানে পোশাক খাতের বাইরের শিল্প কারখানায় গত দশ বছরে ৪৫৩টি অগ্নিকাণ্ড এবং দুর্ঘটনায় অন্তত ৬৯৭ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন। কর্তৃপক্ষের নজরদারির অবহেলা ও দুর্বল তদারকি ব্যবস্থার কারণেই কল কারখানায় অগ্নিকাণ্ড এবং অন্যান্য দুর্ঘটনা ঘটছে বলে মনে করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ।

অভিযোগ রয়েছে দেশের কল-কারখানাগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটছে কারণ শিল্প কারখানা স্থাপনের জন্য যে সকল নিয়ম-কানুন ও বিধি-বিধান রয়েছে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় কারাখানার মালিক পক্ষ সেগুলো অমান্য করেছে। যখন কোন দুর্ঘটনা ঘটে তখন এ বিষয় গুলো সামনে আসে এবং আলোচনা সমালোচনা এক সময় স্তিমিত হলে গুরুত্বপূর্ণ এ সকল বিষয় চাপা পড়ে যায়।

তৈরি পোশাক শিল্পে শিশুশ্রমের বিষয়টির সুরাহা হলেও অন্যান্য খাতের কল কারখানায় যে এটা অবাধে চলছে তা হাসেম ফুডস এর কারখানায় আগুন লাগার পর আর একবার নগ্ন ভাবে বেরিয়ে এসেছে। সংবাদ সম্মেলনে এ বিষয়ে এক প্রশ্নের জবাবে কমিটি প্রধান সালমান এফ রহমান বলেন পোশাক শিল্পে বাংলাদেশ সফলতার সঙ্গে শিশুশ্রম বন্ধ করেছে এবং অন্য শিল্পখাতেও এটা বন্ধ করার পদক্ষেপ নেয়া হবে।

তিনি বলেন কমিটি শীগগিরই দেশের সকল কল কারখানার নিরাপত্তা সহ অন্যান্য ব্যবস্থা গুলো সরেজমিনে দেখতে পরিদর্শনের ব্যবস্থা নেবে । প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন কারখানা পরিদর্শন শেষে সংস্কারের জন্য সুপারিশমালা তৈরি করা হবে এবং সুপারিশের আলোকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে সংস্কার কাজ শুরু করা হবে।

XS
SM
MD
LG