অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে এখনো ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম হুমকিতে রয়েছেন


মিয়ানমান সংক্রান্ত জাতিসংঘের Independent International Fact-Finding Mission on Myanmar বা আন্তর্জাতিক স্বাধীন তথ্যানুসন্ধানী কমিশনের সদ্য প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে এখনো যে ৬ লাখের মতো রোহিঙ্গা বাস করছেন, তারা গণহত্যার চরম হুমকিতে রয়েছেন। কারণ ঐ দেশটির সরকার রোহিঙ্গা জনগোষ্ঠীর আত্মপরিচয় মুছে দিতে এবং দেশ থেকে বিতাড়ণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

কমিশন সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, এমন পরিস্থিতিতে মিয়ানমার থেকে বিতাড়িত ও দেশত্যাগ করে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী ১০ লক্ষাধিক রোহিঙ্গার প্রত্যাবাসন অসম্ভব একটি পরিস্থিতির মধ্যে পড়েছে।

জাতিসংঘ ২০১৭ সালের মার্চে ঐ কমিশন গঠন করে। কমিশনের ২০০ পৃষ্ঠার ঐ প্রতিবেদন প্রকাশ এবং মঙ্গলবার তা জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে উপস্থাপন করা হয়েছে। কমিশনের প্রতিবেদনে মিয়ানমারকে দায়ী করে আন্তর্জাতিক আদালতে দোষীদের বিচারের কথা বলা হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে এ লক্ষ্যে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

প্রতিবেদনে ২০১৭ সালসহ রোহিঙ্গা নিধন ও নির্যাতনের সকল ঘটনার জন্যে দেশটির সেনা প্রধানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিচারের আওতায় নিয়ে আসার সুপারিশ করা হয়।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00



XS
SM
MD
LG