অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্পের চেয়ে ভাসানচরে বাসযোগ্যতা অনেকটা ভালো -ইউএনএইচসিআর প্রতিনিধি দল


বাংলাদেশের দক্ষিনাঞ্চলে কক্সবাজারে রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্পের চেয়ে উপকূলীয় দ্বীপ ভাসানচরে বাসযোগ্যতা অনেকটা ভালো বলে মন্তব্য করেছেন জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর প্রতিনিধি দল।

ইউএনএইচসিআর এর প্রতিনিধি দলের সদস্য দুই অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার গিলিয়ান ট্রিগস ও রাউফ মাজুও বুধবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে একথা বলেছেন। বাংলাদেশসহ সব জায়গায় শরণার্থীদের পাশে ইউএনএইচসিআর থাকবে বলে উল্লেখ করে তাঁরা বলেন রোহিঙ্গাদের পাশে সংস্থাটি অতীতেও ছিল এবং ভবিষ্যতেও থাকবো। এ প্রসঙ্গে গিলিয়ান ট্রিগস বলেন মিয়ানমার এখনও দেশটি থেকে পালিয়ে আসা রহিঙ্গাদের ফেরত নেয় নাই এবং তার ফলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে সে কারনে জাতিসংঘের ম্যানডেট অনুযায়ি রোহিঙ্গাদের সুরক্ষায় ইউএনএইচসিআর বাংলাদেশ সরকারের সাথে কাজ করে যাচ্ছে। তৃতীয় কোন দেশে রোহিঙ্গাদের পুনর্বাসন সম্পর্কে এক প্রশ্নের জবাবে গিলিয়ান ট্রিগস বলেন ঝুঁকি পূর্ণ কয়েকজনের জন্য হয়ত এমন ব্যবস্থা করা যেতে পারে তবে রোহিঙ্গাদের তাঁদের নিজ দেশ মিয়ানমারেই ফিরে যেতে হবে।রাউফ মাজুও বলেন কক্সবাজারের চেয়ে ভাসানচরে বসাবাসের সুযোগ-সুবিধা অনেক ভালো।

বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এখন নিশ্চিত করতে হবে যে রোহিঙ্গারা যাতে ভাসানচরে সম্মানের সঙ্গে থাকতে পারেন বলে তিনি উল্লেখ করেন। ভাসানচরের মত একটি দ্বীপে বসবাস করলে নিজকে বিচ্ছিন্ন বোধ করা স্বাভাবিক বলে উল্লেখ করে রাউফ মাজুও বলেন তাই দ্বীপটিতে বসবাসরত রোহিঙ্গাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করা একান্ত আবশ্যক । তিনি বলেন তাঁদের সন্তানদের শিক্ষা এবং সকল রোহিঙ্গার স্বাস্থ্যসেবা এবং জীবিকার ব্যবস্থা নিশ্চিত করতে হবে যাতে তারা অলসতায় না ভুগেন । ভাসানচরে জাতিসংঘের সম্পৃক্ত হওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে রাউফ মাজুও বলেন বাংলাদেশ সরকারের সাথে এ বিষয়ে আলোচনা অব্যাহত আছে। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।

চার দিন ব্যাপী বাংলাদেশ সফর শেষে আজই ইউএনএইচসিআরের প্রতিনিধিদলটি ঢাকা ছেড়ে যাবে। বাংলাদেশ সফরকালে প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং ভাসান চরে স্থানাতরিত রোহিঙ্গাদের দেখতে যান।

XS
SM
MD
LG