অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট সমাধান এবং তাদের প্রত্যাবাসন প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক, আসিফ মুনীরের মূল্যায়ন


মিয়ানমারের রাখাইন থেকে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় গ্রহণ এবং তাদের প্রত্যাবাসন প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠক হয়েছে।
এ সম্পর্কে ভয়েস অব আমেরিকার সাথে আলাপকালে বিস্তারিত বিশ্লেষণ করেছেন অভিবাসন ও শরণার্থী বিষয়ক বিশ্লেষক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএমএ’র প্রাক্তন কর্মকর্তা আসিফ মুনীর।
ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন আমীর খসরু।

please wait

No media source currently available

0:00 0:07:28 0:00

রোহিঙ্গা সংকট সমাধান এবং তাদের প্রত্যাবাসন প্রশ্নে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠক সোমবার অনুষ্ঠিত হয়েছে। আর এই বৈঠক এই প্রথমবারের মতো মিয়ানমার ও দেশটির রাখাইন রাজ্যে এবং রোহিঙ্গাদের সর্বসাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার সংক্রান্ত বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের অবহিতকরণ বা ব্রিফিং করেছেন। বিশেষ দূত এ মাসেই মিয়ানমার এবং বাংলাদেশ সফর করেন। বৈঠকের পরে সাংবাদিকদের জানানো হয়, রাখাইন পরিস্থিতি এখনো রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য যথাযথ নয়।

নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ পরিস্থিতি সৃষ্টির জন্য মিয়ানমারের প্রতি আহবান জানানো হয়। এছাড়া বৈঠকে রাখাইনে বিভিন্নভাবে মানবাধিকার লংঘনের যে ঘটনাবলী ঘটছে তার স্বাধীন ও স্বচ্ছ তদন্ত দাবি করা হয়েছে। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের স্বার্থে জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআর ও ইউএনডিপির সাথে মিয়ানমারের স্বাক্ষরিত সমঝোতা স্মারক এবং একইভাবে মিয়ানমারের সাথে বাংলাদেশের মধ্যকার স্বাক্ষরিত সমঝোতা স্মারক দ্রুত বাস্তবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এই উদ্যোগ কতোটা সফল হবে এ প্রশ্নে নানা আলাপ-আলোচনা রয়েছে বাংলাদেশের বিশ্লেষক ও সংশ্লিষ্ট মহলে। এ সম্পর্কে ভয়েস অব আমেরিকার সাথে আলাপকালে বিস্তারিত বিশ্লেষণ করেছেন অভিবাসন ও শরণার্থী বিষয়ক বিশ্লেষক এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএমএ’র প্রাক্তন কর্মকর্তা আসিফ মুনীর।

XS
SM
MD
LG