অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে টিকা কার্যক্রম শুরু


করোনা ভাইরাসের বিরুদ্ধে চুড়ান্ত লড়াইয়ে যুক্ত হলো বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের মতো টিকাদান কর্মসূচীর শুভ সূচনা হলো বুধবার বিকেলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচীর উদ্বোধন করেন।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তা প্রথম ব্যক্তি যিনি টিকা গ্রহণ করলেন। এরপর একে একে বিভিন্ন সেক্টরের পাঁচজন টিকা গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে ঐতিহাসিক বলে বর্ণনা করেন। বলেন, একান্ত ইচ্ছা ছিল সরাসরি এই অনুষ্ঠানে হাজির থাকার। কিন্তু করোনা অনেকটা বন্দী করে রেখেছে। তাই ইচ্ছা অপূরণই থেকে গেলো। টিকা নেয়ার মুহূর্তে নার্স রুনুকে প্রধানমন্ত্রী জিজ্ঞাসা করেন, তোমার ভয় লাগছে না তো! রুনুর জবাব, ভয় নেই। প্রধানমন্ত্রী তখন বলেন, তুমি অনেক সাহসী।

শেখ হাসিনা বলেন, করোনা আমাদের কতো চেনা, জানা মানুষকে কেড়ে নিয়েছে। শুধু বাংলাদেশে নয়, বিশ্বের নানা প্রান্তের। আমি তাই দুঃখ প্রকাশ করছি, তাদের সমবেদনা জানাচ্ছি। ভ্যাকসিন কার্যক্রমের নানা দিক তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, অনেকে অনেক কথা বলছেন। নানাভাবে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছেন। আখেরে ভ্যাকসিন এসেছে দেশে। মানুষ তা গ্রহণও করছে। প্রধানমন্ত্রী অবশ্য বলেন, কিছু কিছু সমালোচনার দরকার আছে। আমরা বুঝতে পারবো বা জানতে পারবো কোথাও ভুল করছি কিনা। যাইহোক না কেন, সমালোচনাকারীদেরকেও টিকা দেয়া হবে। যাতে করে তারা সুরক্ষিত থাকেন।

please wait

No media source currently available

0:00 0:02:15 0:00
সরাসরি লিংক

প্রথমদিন ২৬ জন সম্মুখযোদ্ধাকে টিকা দেয়া হয়। প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যে দিয়ে সুরক্ষা অ্যাপ চালু হয়েছে। এই অ্যাপের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন হয়ে গেলে পর্যায়ক্রমে টিকা দেয়া হবে। ৭ই ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকা দেয়া শুরু হবে এমনটা আগেই বলা হয়েছে।

বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্লিনিক্যাল ট্রায়াল হয়নি। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, প্রথম দফায় ঢাকার ৫টি হাসপাতালে নির্দিষ্ট সংখ্যক মানুষের শরীরে টিকা প্রয়োগ করা হবে। দেখা হবে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা।

উল্লেখ্য যে, প্রথম পর্যায়ে ৭০ লাখ টিকা প্রয়োগ করা হবে। এরমধ্যে ২০ লাখ টিকা উপহার হিসেবে এসেছে ভারত থেকে। অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে কিনেছে বাংলাদেশ। প্রতিমাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৭ জন মারা গেছেন। এসময় সংক্রমিত হয়েছেন ৫২৮ জন।

XS
SM
MD
LG