অ্যাকসেসিবিলিটি লিংক

তরুনরা করোনায় বেশি সংক্রমিত : ৬১ শতাংশই সংক্রমিত বাজারঘাট, গণপরিবহন থেকে


সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর বলেছে, সামাজিক মেলামেশা, শারীরিক দূরত্ব বজায় না রাখা এবং স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মানা হয় না এমন স্থান ও উৎস থেকে ব্যাপকহারে করোনা ছড়াচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের গত কয়েক সপ্তাহের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আইইডিসিআর বলছে, মোট আক্রান্ত করোনা রোগীদের ৬১ শতাংশই সংক্রমিত হয়েছেন বাজারঘাট, শপিংমল এবং গণপরিবহন থেকে। এর বাইরে যারা সংক্রমিত হয়েছেন তারা বিভিন্ন ধর্মীয় উপসনালয়, নানা ধরনের সামাজিক অনুষ্ঠান ও করোনা রোগীর সংস্পর্শে আসার কারণে আক্রান্ত হয়েছেন। আইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কমকর্তা এ এস এম আলমগীর সংবাদ মাধ্যমকে বলেছেন, জনসমাগমের স্থান এবং সামাজিক অনুষ্ঠানাদিতে অংশ নেয়া উচিত নয়।



আইইডিসিআর আরেকটি উদ্বেগ এবং শঙ্কার খবর দিয়েছে যে, করোনার দ্বিতীয় ঢেউয়ে তরুণ জনগোষ্ঠী আগেরবারের তুলনায় অনেক বেশি সংখ্যায় সংক্রমিত হচ্ছে। সংস্থাটি বলেছে, করোনা সংক্রমিত রোগীদের প্রায় ৬৯ শতাংশের বয়স ১৯ থেকে ৪৮ বছর। একেবারে তরুণদের আক্রান্ত হবার হার করোনার প্রথম ঢেউয়ে তেমন লক্ষ্যনীয় ছিল না- যা এবারে হচ্ছে। তবে আইইডিসিআর বলছে, মৃত্যুর হিসেব বিবেচনায় বর্তমানে প্রায় ৮১ শতাংশের বয়স ৫০ বছরের বেশি।

তরুনরা করোনায় বেশি সংক্রমিত : ৬১ শতাংশই সংক্রমিত বাজারঘাট, গণপরিবহন থেকে
please wait

No media source currently available

0:00 0:02:12 0:00

বাজারঘাট খুলে দেয়ায় বাজার ও শপিং মলগুলোতে রয়েছে উপচেপড়া ভিড়। এমনকি করোনার ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রেও অনেক হাসপাতালে স্বাস্থ্যবিধি মানায় রয়েছে শৈথল্য।

এদিকে, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক, প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ার শনিবার সকালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে.....রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি করোনা আক্রান্ত ছিলেন বলে জাতীয় প্রেসক্লাবের বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিন এই সংবাদদাতাকে জানিয়েছেন। হাসান শাহরিয়ার নিউজইউকসহ কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রের ঢাকা সংবাদদাতা হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে রেকর্ডসংখ্যক ৭৭ জন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৪৩ জন।

XS
SM
MD
LG