অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জিডিপির প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৭.২৮ শতাংশ


জিডিপির প্রবৃদ্ধি দেশের ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর বিষয়টি। বিফলতার মধ্যে সবচেয়ে আলোচিত বিষয়টি ছিল দ্রব্য মূল্য বিশেষ করে খাদ্যপন্যের মূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি এবং সরকারি সেবা খাতে পানি, গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধি।

বাংলাদেশের অর্থনীতির চলতি বছরের হালচালের মধ্যে সবার উপরে যে দুইটি বিষয়য়ের উল্লেখ করতে হয় সেগুলো হচ্ছে এবছর জিডিপির আকার বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৮৮ হাজার কোটি টাকা এবং জিডিপির প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৭.২৮ শতাংশ।

এছাড়া গড় মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১,৬১০ আমেরিকান ডলার। দেশে স্থানীয় এবং সরাসরি বিদেশি বিনিয়োগের প্রবৃদ্ধি ছিল সন্তোষজনক। বেড়েছে সামগ্রিক রফতানি আয়ও। দেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাকের রফতানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে কিছু কম হলেও বছরের শেষ দিকে তা ঘুরে দাঁড়িয়েছে। দেশের সামগ্রিক আমদানি খাতের প্রবৃদ্ধিও ছিল উল্লেখযোগ্য। সেই সাথে বেড়েছে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের ঘাটতির পরিমাণ।

প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিটেন্সের প্রবাহ বছরের গোড়ার দিকে থেকে কমতে শুরু করলেও শেষের দিকে তা আবার বাড়তে শুরু করে। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বছরের শেষ নাগাদ দাঁড়িয়েছে ৩২ বিলিয়ন ডলারের ওপর। সব মিলিয়ে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা সন্তোষজনক থাকলেও চলতি বছরে অর্থনীতির সবচেয়ে আলোচিত এবং সমালোচিত বিষয় ছিল খাদ্য সামগ্রীর মূল্যের উল্লম্ফন এবং সরকারি সেবা খাতে পানি, গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধি। এছাড়া, ২০১৭ সালে দুই দফা ব্যাপক বন্যার কারনে দেশের অর্থনীতির অন্যতম স্তম্ভ কৃষি খাতকে পড়তে হয়েছে ব্যাপক ক্ষতির মুখে।

খাদ্যপন্যের মূল্যস্ফীতির জন্য কৃষি খাতের এ ক্ষতিকে দায়ী করেছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। এ কারনে এ বছর খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশকে আমদানি করতে হয়েছে লাখ লাখ টন চাল। আর এ সকল কারনে মূল্যস্ফীতির ফলে সাধারণ জনগণ আর্থিক সঙ্কটে পড়েন। দেশে দারিদ্রের হার কমে ২৩.৫ শতাংশে নামলেও খাদ্য পণ্যের দাম বৃদ্ধির দুষ্ট চক্রের শিকার হয়ে ২০১৭ সালে দারিদ্র সীমার ওপরে থাকা লাখ লাখ মানুষ দারিদ্র সীমার নিচে চলে গেছেন বলে বিশেষজ্ঞ এবং গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে উঠে এসেছে।

২০১৭ সালে বাংলাদেশে মূল্যস্ফীতির গড় দাঁড়িয়েছে ৬.৪ শতাংশ। তাই সীমিত আয়ের মানুষদের আপোষ করতে হয়েছে তাঁদের স্বাভাবিক জীবন যাত্রার মানের সাথে। এ বিষয়ে কথা বলেছেন তৈরি পোশাক কারখানার কর্মী শামিম।

এছাড়া ২০১৭ সালের অর্থনৈতিক পরিস্থিতির পর্যালোচনা করে ভয়েস অব আমেরিয়ার সাথে কথা বলেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডির সন্মানিত ফেল ড. মোস্তাফিজুর রাহমান।

please wait

No media source currently available

0:00 0:14:04 0:00

XS
SM
MD
LG