অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার দাপট, চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন


করোনার দাপট, চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন

করোনার সংক্রমণ হঠাৎ করে বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার মধ্যরাত থেকে এই লকডাউন কার্যকর হবে।

করোনার সংক্রমণ হঠাৎ করে বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার মধ্যরাত থেকে এই লকডাউন কার্যকর হবে।

এই মুহুর্তে চাঁপাইনবাবগঞ্জে সংক্রমণের হার ৫০ শতাংশেরও বেশি। গত ২৪ ঘণ্টায় চাঁপাইনবাবগঞ্জে ৯৫ জনের নমুনা পরীক্ষার পর ৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। লকডাউনের সময় সব দোকানপাট ও যান চলাচল বন্ধ থাকবে। জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে
চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে

স্থানীয় প্রশাসন মনে করে, ঈদের সময় ঢাকা থেকে আসা লোকজনের মধ্যে থেকে সংক্রমণ ছড়াতে পারে। তাছাড়া সীমান্ত বন্ধ থাকলেও অবৈধভাবে অনেক লোকজন আসা-যাওয়া করছে। সেখান থেকেও সংক্রমণের সম্ভাবনা রয়েছে। আমের মৌসুমে লকডাউন কেমন হবে জানতে চাইলে জেলা প্রশাসক বলেছেন, আমের বাজার বসবে। তবে একসঙ্গে নয়, ছড়িয়ে-ছিটিয়ে। ট্রাকে কিংবা কুরিয়ারের মাধ্যমে আম পরিবহণ করা যাবে।

বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ থাকার পরেও অন্তত সাতটি সীমান্তবর্তী জেলায় করোনা ছড়িয়ে পড়েছে। সংক্রমণ বেড়েছে যশোর, সিলেট, রাজশাহী, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও চাঁপাইনবাবগঞ্জে। বিশেষজ্ঞরা অবশ্য আগেই সতর্ক করেছিলেন। বলেছিলেন, সীমান্ত বন্ধ থাকলেই চলবে না। ফাঁক-ফোকর দিয়ে যাতায়াত হচ্ছে তার দিকেও বিশেষ নজর দিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ রোবেদ আমিন বলেছেন, সীমান্তবর্তী কয়েকটি জেলা থেকে জরুরিভিত্তিতে পার্শ্ববর্তী বড় জেলায় বা বিভাগীয় শহরে রোগীদেরকে দ্রুত সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। স্থলবন্দর দিয়ে যেসব ট্রাক বাংলাদেশে প্রবেশ করছে সেসব ট্রাকের চালকরা স্বাস্থ্যবিধি মানছে না।

এই যখন অবস্থা তখন টিকার জন্য রীতিমত হাহাকার চলছে। প্রথম ডোজ গত মাসেই বন্ধ হয়ে গেছে। দ্বিতীয় ডোজের অপেক্ষায় ১৪ লাখ ৩৫ হাজার ৮২৪ জন। টিকা সংকটের কবে সুরাহা হবে তা এখনো অনিশ্চিত। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পৃথিবীর অনেক দেশের কাছেই বাংলাদেশ টিকা চেয়ে জরুরি বার্তা পাঠিয়েছে। ভারতের সেরাম ইন্সটিটিউট সহসা টিকা সরবরাহ করতে পারবে এমন কোনো নিশ্চয়তা নেই। চুক্তি অনুযায়ী তিন কোটি ডোজ টিকা দেয়ার কথা ছিল। এখন পর্যন্ত সরবরাহ করেছে মাত্র ৭০ লাখ ডোজ। চীন সাড়ে ১১ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিয়েছে।

চীনের কাছ থেকে পাওয়া উপহারের টিকা আগামীকাল থেকে প্রয়োগ শুরু হবে। প্রাথমিক পর্যায়ে ঢাকার চারটি সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দেয়া হবে এই টিকা। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশের আরও ৩৩ টি সরকারি মেডিকেল কলেজ ও নার্সিং কলেজের শিক্ষার্থীদের এই টিকা দেয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের রেড লিস্টে থাকা দেশগুলো থেকে ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ করছে বাহরাইন। বাংলাদেশসহ এ তালিকায় রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং নেপাল। ২৪ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় সংক্রমিত হয়েছেন এক হাজার ৪৪১ জন।ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

করোনার দাপট, চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন
please wait

No media source currently available

0:00 0:03:03 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG