অ্যাকসেসিবিলিটি লিংক

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে, জানিয়েছে কর্তৃপক্ষ


সুন্দরবন চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ক্যাম্পের বনাঞ্চলের আগুন নিয়ন্ত্রণে এসেছে।
সুন্দরবন চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ক্যাম্পের বনাঞ্চলের আগুন নিয়ন্ত্রণে এসেছে।

বাংলাদেশের বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলায়, সুন্দরবন পূর্ব বন বিভাগের আওতাধীন চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ক্যাম্পের বনাঞ্চলের আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

রবিবার (৫ মে) মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, আগুন লাগার সুনির্দিষ্ট কারণ অনুসন্ধান করতে বন বিভাগের পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী কয়েক দিন আগুন নেভানোর কাজ চলবে বলে বিবৃতিতে জানানো হয়।

আগুন গাছের উপরে বা ডালপালায় বিস্তৃত হয়নি বলে জানায় বন মন্ত্রণালয়। বিবৃতিতে জানানো হয়, শুধু মাটির উপরে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়েছে আগুন। ঘটনাস্থলে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট, নৌবাহিনী, পুলিশ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সিপিজি, স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনগণ আগুন নেভাতে সহায়তা করছে। এছাড়া, বিমান বাহিনীর একটি হেলিকপ্টার পানি ছিটিয়ে সহায়তা করেছে বলে জানায় বন মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয, শনিবার (৪ মে) দুপুর আনুমানিক সাড়ে ৩টার দিকে আগুন লাগার ঘটনার বিষয়ে প্রথম জানা যায়। এরপর বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিস এবং সংশ্লিষ্ট সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের লোকজন ঘটনাস্থলে পৌঁছায়।

বন বিভাগের কর্মীরা স্থানীয় কমিউনিটি পেট্রোলিং গ্রুপ, ভিলেজ টাইগার রেসপন্স টিম এবং স্থানীয় জনগণের সহায়তায় আগুন লাগার স্থানের চারপাশে ফায়ার লাইন কাটার কাজ শুরু করে। ওই সময় ভাটার কারণে খালে কোনো পানি না থাকায়, আগুনে পানি দেয়া সম্ভব হয়নি।

শনিবার রাতেই বন বিভাগের নিজস্ব ফায়ার ফাইটিং ইকুপমেন্ট ও পানি দেয়ার মেশিন এনে, তাতে পাইপ লাগিয়ে সেট করে রাখা হয়। রবিবার ভোর থেকে বন বিভাগের কর্মী, ফায়ার সার্ভিস, স্থানীয় জনগণ, সিপিজি, সিএমসি’র লোকদের নিয়ে আগুন লাগার স্থানে চারদিকে ফায়ার লাইন কাটার পাশাপাশি, পানি দিয়ে আগুন নেভানোর কাজ পুরোদমে শুরু করে।

আগুন লাগার স্থানের চারদিকে প্রায় ৫ একর জায়গা জুড়ে ফায়ার লাইন কেটে আগুন নেভানোর কাজ চলছে জানানো হয়। বলা হয়, যেহেতু আগুন মাটির নিচ দিয়ে গাছের শিকড়ের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়েছে, তাই সতর্কতার সঙ্গে আগুন নেভাতে হচ্ছে। আগামী কয়েক দিন আগুন নেভানোর কাজ চলবে বলে বিবৃতিতে জানানো হয়।

বনের আগুন আপাতত নিয়ন্ত্রণে এসেছে বলে মনে হলেও, যেকোনো সময় নতুনভাবে ছড়িয়ে পড়তে পারে বলে বিবৃতিতে উল্লখ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ সুন্দরবনের আগুন নির্বাপন কর্মকাণ্ড সার্বক্ষণিকভাবে তদারকি ও সমন্বয় করছেন। এছাড়া প্রধানমন্ত্রী বিষয়টি জানেন এবং তিনি নিয়মিত খোঁজখবর রাখছেন বলেও জানানো হয় বিবৃতিতে।

এ কর্মকাণ্ড সরেজমিনে তদারকি করতে প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী সুন্দরবনের ঘটনাস্থলে গিয়েছেন; বলা হয় মন্ত্রণালয়ের বিবৃতিতে।

XS
SM
MD
LG