অ্যাকসেসিবিলিটি লিংক

তিন বছর পর মিরপুরে টেস্ট খেলবেন সাকিব আল হাসান


বাংলাদেশের সাকিব আল হাসান ঢাকায় তাদের প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচের চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলকে আউট করার পর উদযাপন করছেন। ৩০ আগস্ট ২০১৭। (ছবি-এপি/এএম আহাদ)

টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে ছিটকে যাওয়ার পর ঢাকা টেস্ট দিয়ে ফিরছেন সাকিব আল হাসান। সবমিলিয়ে প্রায় তিন বছর পর মিরপুরে টেস্ট ম্যাচ খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

শনিবার থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই টেস্ট দিয়ে আবারও জাতীয় দলের হয়ে দেখা যাবে সাকিবকে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি চোটের কারণে দলের সব ম্যাচে খেলতে পারেননি তিনি। পরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে খেলতে পারেননি সাকিব।

সাকিব ফেরায় স্বস্তি প্রকাশ করেছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ২০১৯ সালে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ১ বছর নিষিদ্ধ হওয়ার পর দায়িত্ব পেয়েছিলেন তিনি। তার নেতৃত্বে এখন পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে বাংলাদেশ, যার দুটিতে ছিলেন সাকিব, এর মধ্যে একটিতে চোট পেয়ে মাঝপথে মাঠ ছাড়তে হয় তাকে। এবার দলের সেরা অস্ত্রকে ফিরে পাওয়ায় খুশি মুমিনুল।

শুক্রবার সংবাদ সম্মেলেন মুমিনুল বলেন, "সাকিব ভাই দলে এলে সব কিছু একটু সহজ হয়। এখন পর্যন্ত তার সবকিছু ঠিকঠাক আছে মনে হচ্ছে। উনি এলে, অধিনায়ক হিসেবে আমি নির্ভার থাকি। তার ব্যাটিং-বোলিং খুব গুরুত্বপূর্ণ। টিম কন্বিশনের জন্য তার থাকাটা আমাদের জন্য ইতিবাচক দিক।”

সর্বশেষ ২০১৮ সালের ৩০ নভেম্বর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট ম্যাচ খেলেছিলেন সাকিব। সেটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ম্যাচটিতে টাইগারদের নেতৃত্বও দিয়েছিলেন তিনি। তার নেতৃত্ব সেই টেস্ট ইনিংস ও ১৮৪ রানে জিতেছিল বাংলাদেশ। সাকিবে প্রথম ইনিংসে ব্যাট হাতে করেছিলেন ৮০ রান। উইন্ডিজ ইনিংস ব্যবধানে হারায় ম্যাচে দ্বিতীয়বার ব্যাট করতে হয়নি বাংলাদেশকে। বল হাতে দুই ইনিংসে ৪ উইকেট নেন সাকিব। ওই ম্যাচের পর মিরপুরে মাত্র ৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ দল।

মিরপুরে ১৭ ম্যাচে ব্যাট হাতে ১টি সেঞ্চুরি ও ৯টি হাফ-সেঞ্চুরিতে ৪৫.২৭ গড়ে ১৩১৩ রান করেছেন তিনি। বল হাতে শিকার করেছেন ৬৩ উইকেট। ইনিংসে পাঁচবার ও ম্যাচে ১০বার পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন এই মাঠেই। গত ফেব্রুয়ারিতে চট্টগ্রামের মাঠে সর্বশেষ টেস্ট খেলেছেন সাকিব। টেস্টটি ৩ উইকেটে জিতে নেয় কারিবীয়রা।

XS
SM
MD
LG