অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮০ লক্ষ মানুষকে টিকা দেয়া হবে 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একদিনে ৮০ লক্ষ ডোজ টিকা দেয়ার পরিকল্পনা করেছে বাংলাদেশ। আর সেটা হবে আগামী ২৮শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে। বর্তমানে প্রধানমন্ত্রী দেশের বাইরে রয়েছেন। ১লা অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।

এখন দিনে ৬ লক্ষ ডোজ টিকা দেয়া হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার এক অনলাইন ব্রিফিংয়ে সরকারের এই পরিকল্পনার কথা জানিয়েছেন। বলেছেন, সকাল ৯টা থেকে এই ক্যাম্পেইন চলবে। এতে যুক্ত হবে সারা দেশের ৪ হাজার ৬০০ ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভা ও সিটি করপোরেশনের ৪৪৩টি ওয়ার্ড। ৩২ হাজার টিকাদানকারী এই কাজে অংশ নেবেন। এর সঙ্গে আরও যুক্ত হবেন ৬০ হাজার মানুষ।

মন্ত্রী জানান, অগ্রাধিকার ভিত্তিতে ৪০-ঊর্ধ্ব নারী, বয়স্ক ও প্রত্যন্ত অঞ্চলের মানুষকে ভ্যাকসিন দেয়ার আওতায় আনা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, এখন পর্যন্ত সাড়ে পাঁচ কোটি ডোজ টিকা পাওয়া গেছে। এর মধ্যে দেয়া হয়েছে ৪ কোটি ডোজ। হাতে রয়েছে দেড় কোটি ডোজ। এর আগে গণটিকাদান ক্যাম্পেইনে ৪৫ লক্ষ ডোজ টিকা দেয়া হয়েছিল।

ওদিকে আগামীকাল যুক্তরাষ্ট্র থেকে আসছে ফাইজারের ২৫ লক্ষ ডোজ টিকা। এরআগে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে দুই দফায় ১১ লক্ষ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা এসেছিল। বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে। এরমধ্যে সিনোফার্মের টিকাই বেশি দেয়া হচ্ছে।

চীন থেকে কেনা ৬ কোটি ডোজ টিকার মধ্যে এ মাস থেকেই প্রতিমাসে দুই কোটি ডোজ টিকা আসার কথা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে সাড়ে দশ কোটি ডোজ টিকাসহ ২৪ কোটি ডোজ টিকা কেনার পরিকল্পনা করছে বাংলাদেশ। ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে টিকা পাওয়া যাবে এমন ইঙ্গিত দিয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা।

XS
SM
MD
LG