অ্যাকসেসিবিলিটি লিংক

রাজধানী ঢাকায় করোনার পাশাপাশি ডেঙ্গু বাড়ছে


রাজধানী ঢাকায় করোনার পাশাপাশি ডেঙ্গু বাড়ছে

করোনার পাশাপাশি ডেঙ্গুও পাল্লা দিয়ে ছড়িয়ে পড়েছে রাজধানী ঢাকায়। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২১ জন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২১ জন। এ নিয়ে আতঙ্ক বেড়েছে জনমনে।

করোনার পাশাপাশি ডেঙ্গুও পাল্লা দিয়ে ছড়িয়ে পড়েছে রাজধানী ঢাকায়। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২১ জন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২১ জন। এ নিয়ে আতঙ্ক বেড়েছে জনমনে। স্বাস্থ্য দপ্তরের হেলথ সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, এ মাসের প্রথম দুই সপ্তাহে ২১৯ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এই মুুহুর্তে ৮৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের ৮০ জন ঢাকায়, বাকি চারজন রাজধানীর বাইরের হাসপাতালে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান ইতোমধ্যে ডেঙ্গুতে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে ওই রোগীর মৃত্যু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। বলেছেন, করোনা মহামারির এই সময়ে যদি ডেঙ্গু ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে তখন সঙ্কট আরো তীব্র হবে।
বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গুও রং পাল্টাচ্ছে। আগে এটা ছিল মৌসুমী রোগ। এখন সারা বছর ধরেই হচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, মশা বেঁচে থাকলে বছরের যে কোন সময় ডেঙ্গুর প্রকোপ দেখা দিতে পারে।

গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৮৩৭ জনের। এ নিয়ে আক্রান্ত হলেন ৪ লাখ ৩২হাজার ৩৩৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৫৪২ জন। এ পর্যন্ত মারা গেছেন ৬ হাজার ১৯৪ জন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও একই মন্ত্রণালয়ের সিনিয়র সচিব করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে’র শরীরেও করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:38 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG