অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রদূত মিলারের ময়মনসিংহ সফর


US Ambassador in Bangladesh, Earl R. Miller visits Bangladesh Agricultural University in Mymensingh.

রাষ্ট্রদূত রবার্ট মিলার গত ২৩ ও ২৪ এপ্রিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের স্নাতক বিজ্ঞান ডিগ্রি কর্মসূচি সম্পর্কে জানতে ময়মনসিংহ সফর করেন।

এ সম্পর্কে ঢাকা থেকে নাসরিন হুদা বিথীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:45 0:00


এই বিভাগটি চালু হয়েছে ইউএসএআইডি এবং নেত্রকোণায় ইউএসএআইডির আর্থিক পৃষ্ঠপোষকতায় পরিচালিত ফসল তোলাকালীন ফলনহানী হ্রাসে ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাবের সহযোগিতায়।

এ সময় রাষ্ট্রদূত মিলার এলাকার শিক্ষাবিদ, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রদূত মিলার উপাচার্য অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন খানের সঙ্গে সাক্ষাৎ করে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন কর্মসূচি ও বাংলাদেশের কৃষি খাতে এটির অবদান সম্পর্কে অবগত হন।

দেশের কৃষি-রপ্তানি খাতে খাদ্য নিরাপত্তা বিষয়ক পেশাজীবীদের চাহিদা পূরনে ইউএসএআইডির সহায়তায় ২০১৯ সালের মার্চে এ কর্মসূচি চালু হয়। দক্ষিণ এশিয়ায় এ ধরনের কর্মসূচি এটিই প্রথম।

রাষ্ট্রদূত মিলার ইউএসএআইডির কারিগরী ও আর্থিক সহায়তায় পরিচালিত একটি ক্ষুদ্র প্রকৌশল প্রতিষ্ঠান ঘুরে দেখেন, যেটি চাল ও অন্যান্য ফসল প্রক্রিয়াকরণে স্বল্প খরচে কয়লাচালিত শুষ্ককরণ যন্ত্র তৈরি করেছে। যন্ত্রটি ৩০ শতাংশ ব্যয় সাশ্রয়ী এবং এতে ফসলহানী হ্রাস পাবে।

রাষ্ট্রদূত মিলার ময়মনসিংহ জেলা প্রশাসকের সঙ্গে সাক্ষাৎ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা অব্যহত রাখার বিষয়ে আলোচনা করেন।

এ ছাড়া রাষ্ট্রদূত মিলার মুক্তাগাছার জমিদারবাড়ি এবং শশী জমিদারবাড়ির ধ্বংসাবশেষসহ বিভিন্ন ঐতিহাসিক স্থান ঘুরে দেখেন। তিনি স্থানীয় শিল্পকলা একাডেমিতে ময়মনসিংহ গীতিকার একটি লোকায়ত পরিবেশনা দেখেন এবং শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা ঘুরে দেখেন।

XS
SM
MD
LG