অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের নতুন গোয়েন্দা প্রধান লেঃ জেনারেল নাদিম আঞ্জুম 


পাকিস্তানের নতুন গোয়েন্দা প্রধান লেঃ জেনারেল নাদিম আঞ্জুম- ফটো- আইএসপিআর
পাকিস্তানের নতুন গোয়েন্দা প্রধান লেঃ জেনারেল নাদিম আঞ্জুম- ফটো- আইএসপিআর

লেঃ জেনারেল নাদিম আঞ্জুমকে পাকিস্তানের নতুন গোয়েন্দা প্রধান করা হয়েছে। তিনি লেঃ জেনারেল ফাইজ হামিদের স্থানে ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স আইএসআই এর মহাপরিচালক হিসাবে নিয়োগ পেলেন। লেঃ জেনারেল ফাইজ হামিদের দুই বছরেরও বেশী সময় আইএসআই এর নেতৃত্ব দেয়ার পর সেনাবাহিনীর পেশোয়ার কোরের প্রধান হিসাবে দায়িত্ব পেয়েছেন।

বৃহস্পতিবার পাকিস্তান সেনাবাহিনীর গণমাধ্যম শাখা এক ঘোষণায় উপর্যুপরি সেনা নেতৃত্বের পরিবর্তনের অংশ হিসাবে এই নতুন নিয়োগের ঘোষণা দেয়।

দেশের সেনা পর্যবেক্ষকরা এই নিয়োগের প্রতিক্রিয়ায় বলেন হামিদের নিয়োগে এটা বোঝা যায় যে পরের বছর দেশের শীর্ষ সেনা নেতৃত্বের, অর্থাৎ দেশের সেনা প্রধান পদে তিনি একজন প্রধান প্রার্থী।

নতুন আইএসআই প্রধান আঞ্জুম সাম্প্রতিক সময়ে দেশের প্রধান দুটি সন্ত্রাস বিরোধী অভিযানে শীর্ষ নেতৃত্বের পদে ছিলেন। অতি সম্প্রতি তিনি সন্ত্রাসী গোষ্ঠী রাড উল ফ্যাসাদ এর মূল উৎপাটনের অভিযানে ফ্রন্টিয়ার কোরের মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। এতে সন্ত্রাসীদের গোপন আস্তানা নির্মূল করার উপর জোর দেওয়া হয়।

হামিদ আইএসআইতে সেনা কমান্ডার হিসাবে পাঁচ বছর দায়িত্ব পালন করেন। এর প্রধান হবার আগে দু বছর দায়িত্ব পালন করেন অভ্যন্তরীণ নিরাপত্তা মহাপরিচালক হিসাবে।

ধনীরা কিভাবে সম্পদ লুকান এই শিরোনামে প্রকাশিত পানামা পেপারসের বিষয়ে আদালতের মামলায় হামিদের নাম উঠে আসে। ২০১৬ সালে ফাঁস হয়ে যাওয়া আর্থিক নথিপত্রে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নামও তখন পানামা পেপারসে ছিল। পরে তিনি দুর্নীতির মামলায় কারারুদ্ধ হন।

(প্রতিবেদনটি ভয়েস অব আমেরিকার উর্দু বিভাগের করা)

XS
SM
MD
LG