অ্যাকসেসিবিলিটি লিংক

আশানুরূপ প্রত্যাবাসন না হওয়ায় হতাশ রোহিঙ্গারা


আশানুরূপ প্রত্যাবাসন না হওয়ায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছে রোহিঙ্গাদের কেউ কেউ

আশানুরূপ প্রত্যাবাসন না হওয়ায় হতাশা বিরাজ করছে রোহিঙ্গাদের মাঝে। ক্যাম্প জীবনের একঘেয়েমী ছেড়ে পালাচ্ছেন কেউ কেউ। কেউবা নতুন জীবনের স্বপ্নে সাগর পথে বোটে করে পাড়ি দিচ্ছেন অনিশ্চিত গন্তব্যে। রোহিঙ্গাদের হতাশাকে কেন্দ্র ক্যাম্পে সক্রিয় হয়ে উঠেছে পাচারকারীচক্র। কেবলমাত্র নাগরিকত্ব নিশ্চিত হলেই সেচ্ছায় মিয়ানমার ফিরতে চান বলে জানিয়েছেন রোহিঙ্গারা।
সম্প্রতি দালালের খপ্পরে পড়ে সাগর পথে বোটে করে মালয়েশিয়া যাত্রাকালে প্রতারিত হওয়া বেশ কিছু রোহিঙ্গা উদ্ধার হয়েছে। আদমপাচার প্রতিরোধে প্রশাসন সতর্ক রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।
আদম পাচার প্রতিরোধে রোহিঙ্গাদের সচেতন করার কথা জানিয়েছেন রোহিঙ্গা সংকটে গঠিত জাতিসংঘ নেতৃত্বাধীন আইএসসিজি’র মুখপাত্র সৈকত বিশ্বাস।
মিয়ানমারে রোহিঙ্গাদের বসবাসের জন্য সহায়ক পরিবেশ গড়ে না উঠায় ঝুঁকি নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে রোহিঙ্গারা পালিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শরণার্থী ও প্রত্যাবাসন বিষয়ক উপ সহকারী মন্ত্রী রিচার্ড অলব্রাইট।
বিশ্বব্যাপী পালিয়ে বেড়ানোর এ স্রোত থামাতে হলে, আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করতে ভূমিকা রাখতে হবে বলে জানিয়েছেন রোহিঙ্গারা।

please wait

No media source currently available

0:00 0:02:20 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG