অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপদ সড়ক সপ্তাহের স্লোগান- জীবন বাঁচান, আওয়াজ তুলুন


জীবন বাঁচান, আওয়াজ তুলুন- এটা হচ্ছে এবারের নিরাপদ সড়ক সপ্তাহের মূল স্লোগান। জাতিসংঘ ঘোষিত এই সড়ক সপ্তাহের উদ্বোধন হলো সোমবার সকালে রাজধানীতে।

জীবন বাঁচান, আওয়াজ তুলুন- এটা হচ্ছে এবারের নিরাপদ সড়ক সপ্তাহের মূল স্লোগান। জাতিসংঘ ঘোষিত এই সড়ক সপ্তাহের উদ্বোধন হলো সোমবার সকালে রাজধানীতে। পঞ্চমবারের মতো বিশ্বে দিবসটি পালিত হচ্ছে। সড়ক দুর্ঘটনা কমিয়ে আনাই অন্যতম লক্ষ্য। জাতিসংঘ ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে বিশ্বে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি অর্ধেক কমিয়ে আনার ঘোষণা দিয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে প্রতিবছর কমপক্ষে ১৩ লাখ মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। এর মধ্যে ৫ থেকে ২৯ বছর বয়সীরাই বেশি। পথচারী ও সাইকেল আরোহী মারা যায় ২৬ শতাংশ। যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী ২০১৮ সালে ৫ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন মানুষের মৃত্যু হয়েছে। বেপরোয়া গতি, অসতর্কতা, চলন্ত অবস্থায় ফোন ব্যবহার করায় বেশির ভাগ দুর্ঘটনা ঘটে বলে মনে করে সংস্থাটি।
নিরাপদ সড়ক চাই আন্দোলনের অন্যতম নেতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন মনে করেন, সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব। তার মতে, এটা কোন কঠিন রোগ নয়, সারানো যাবে না। এটা মানুষের ভুলে হয়। মানুষ সচেতন হলে অবশ্যই কমিয়ে আনা সম্ভব।
ইলিয়াস কাঞ্চন সড়ক দুর্ঘটনা বৃদ্ধির জন্য অশিক্ষিত চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথাযথ প্রয়োগ না থাকাকে দায়ী করেন।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:15 0:00

XS
SM
MD
LG