অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ক্যাসিনো সম্রাট গ্রেপ্তার


ক্যাসিনো বিরোধী অভিযানে যুবলীগ নেতা ইসমাঈল হোসেন চৌধুরী সম্রাটকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ভোর ৫টায় কুমিল্লার চৌদ্দগ্রাম থানার কুঞ্জশ্রীপুর গ্রামে অভিযান চালিয়ে সহযোগী আরমানসহ তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়।

ক্যাসিনো বিরোধী অভিযানে যুবলীগ নেতা ইসমাঈল হোসেন চৌধুরী সম্রাটকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ভোর ৫টায় কুমিল্লার চৌদ্দগ্রাম থানার কুঞ্জশ্রীপুর গ্রামে অভিযান চালিয়ে সহযোগী আরমানসহ তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়। র‌্যাবের দাবি কুমিল্লা সীমান্ত দিয়ে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছিলেন সম্রাট। গ্রেপ্তারের পর তাদের ঢাকায় এনে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে র‌্যাব। পরে সম্রাটের কাকরাইলের অফিস, শান্তিনগর ও মহাখালির বাসায় অভিযান চালায় র‌্যাব। গ্রেপ্তারের পর র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমদ জানান, গ্রেপ্তার এড়ানোর জন্য সম্রাট নানা কৌশল নিয়েছিলেন।
কাকরাইল মোড়ের পাশে বহুতল ভুঁইয়া ম্যানশনে সম্রাটের অফিসে অভিযান চালিয়ে অস্ত্র, মাদক ও বন্য প্রাণীর চামড়া উদ্ধারের তথ্য জানিয়েছে র‌্যাব। মানুষকে নির্যাতন করা হতো এমন দুটি টর্চার মেশিনও উদ্ধার করা হয়েছে। সন্ধ্যায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সম্রাট ও সহযোগী আরমানকে ছয় মাসের কারাদ- দেন র‌্যাবের ভ্রাম্যমান আদালত।
গত ১৮ই সেপ্টেম্বর ক্যাসিনো বিরোধী অভিযান শুরুর পর থেকে আলোচনায় ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ সভাপতি সম্রাট । বেশ কয়েকজন ক্যাসিনো কারবারীকে গ্রেপ্তার করা হলেও ক্যাসিনো স¤্রাজ্যের নিয়ন্ত্রক সম্রাট গ্রেপ্তার না হওয়ায় অস্বস্থিও ছিল সরকারি মহলে। ক্যাসিনো বিরোধী অভিযান শুরুর পর কাকরাইলের কার্যালয়ের সামনে শোডাউন দিয়েও আলোচনার জন্ম দেন তিনি।
মতিঝিলের ইয়ংমেনস, ওয়ান্ডারার্স, মোহামেডান, মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র ও বনানীর গোল্ডেন ঢাকা ক্লাবে র‌্যাব অভিযান চালিয়ে সেগুলো সিলগালা করে দেয়। সম্রাট এসব ক্লাবে ক্যাসিনো নিয়ন্ত্রণ করতেন বলে অভিযোগ রয়েছে। চাঁদাবাজি, টেন্ডারবাজি ও নানা অপরাধমূলক কর্মকাণ্ডে সম্রাট ও তার ক্যাডার বাহিনী জড়িত বলে অভিযোগ দীর্ঘ দিনের।
ক্লাবে ক্যাসিনো চালানোয় ক্ষমতাসীন দলের আরও কয়েকজন নেতা জড়িত বলে তদন্তে উঠে এসেছে। অভিযান আরও জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে বিশেষ নির্দেশনা দিয়েছেন।
ক্যাসিনো বিরোধী অভিযানে এর আগে আওয়ামী লীগ ও যুবলীগের কয়েকজন নেতার বাসা ও অফিস থেকে কোটি কোটি টাকা, অস্ত্র, মাদক ও বিপুল ক্যাসিনো সামগ্রি উদ্ধার করে র‌্যাব। আওয়ামী লীগ নেতারা বলছেন, সামনে এ অভিযান আরও জোরদার করা হবে।
ওদিকে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুকের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে সর্বোচ্চ সতর্কতা জারির খবর নিশ্চিত করেছেন একজন কর্মকর্তা।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG