অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবাসী সমালোচকদের বাংলাদেশের পাসপোর্ট বাতিল আইনসিদ্ধ হবে না- শাহদীন মালিক


প্রবাসে বসে যারা সরকারের সমালোচনা করছেন কিংবা কুৎসা রটাচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে বাংলাদেশ সরকার। প্রাথমিকভাবে সমালোচকদের পাসপোর্ট বাতিলের সুপারিশ এসেছে আইনশৃঙ্খলা সম্পর্কিত মন্ত্রিসভা কমিটির তরফে। কমিটি মনে করে, এই প্রবাসী সমালোচকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ব্যক্তির বিরুদ্ধে নয়, রাষ্ট্রের বিরুদ্ধেই মিথ্যাচার করছেন। তাই এসব তৎপরতা রাষ্ট্রদ্রোহের শামিল। ১২ জানুয়ারি অনুষ্ঠিত এই কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বৈঠকের পর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, "যারা বিদেশে অবস্থান করে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালাচ্ছেন তাদের পাসপোর্ট বাতিল করা হবে।"

এই সিদ্ধান্ত প্রকাশের পর দেশে-বিদেশে নানা প্রশ্ন উঠেছে। আইন বিশেষজ্ঞরা বলছেন, সরকার বিরোধী প্রচারণার সঙ্গে রাষ্ট্রদ্রোহের সম্পর্ক কতটুকু? এসব প্রচারণার অভিযোগে কারো পাসপোর্ট বাতিল করা যায় কি-না।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক মনে করেন, "এটা হবে বাংলাদেশের প্রচলিত আইনের পরিপন্থি। আন্তর্জাতিক আইনেরও বরখেলাপ। বাংলাদেশের পাসপোর্ট আইনে সরকারকে এই ক্ষমতা দেয়া হয়নি। যদি সরকার তাদের পাসপোর্ট বাতিল করতেই চায় তাহলে আইনের সংশোধন প্রয়োজন হবে। যেসব কারণে সরকার এই সিদ্ধান্ত নিতে চায় সেসব কারণ আইনে সংযোজন করতে হবে। তারপরও প্রশ্ন থেকে যাবে। ধরা যাক, একজন ব্যক্তি আমেরিকায় রয়েছেন। হঠাৎ করে তার পাসপোর্ট বাতিল করা হলো। তখন সে কোথায় যাবে? সে তো তখন হয়ে যাবে রাষ্ট্রহীন। আন্তর্জাতিক আইনে কাউকে রাষ্ট্রহীন করা যায় না।"

ড. শাহদীন মালিক অবশ্য রাষ্ট্রদ্রোহের সংজ্ঞা নিয়েই প্রশ্ন তুলেছেন। তার মতে, "সরকারের সমালোচনা রাষ্ট্রদ্রোহের পর্যায়ে পড়ে না।"

ভয়েস অব আমেরিকাকে তিনি বলেন, "কেউ যদি একটি বৈধ সরকারকে শক্তি প্রয়োগের মাধ্যমে উচ্ছেদ করে ক্ষমতা দখল করতে চায় সেটাকে দেশদ্রোহিতার সংজ্ঞায় ফেলা যাবে। কিন্তু বিদেশে বসে কথা বলছে, তাদেরকে কীভাবে রাষ্ট্রদ্রোহী বলবেন? কিছু অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হলে, তাহলে তো বিচারের কোনো প্রয়োজনই নেই। এটা তখন হয়ে যাবে বিচারবহির্ভূত বিচার। তিনি বলেন, পাসপোর্ট আর নাগরিকত্বের যে বিস্তর ফারাক রয়েছে তা অনেকেই বুঝতে চান না। ১৭ কোটি মানুষের দেশে বেশির ভাগ মানুষেরই পাসপোর্ট নেই। বাকিরা কি তাহলে নাগরিকত্ব হারাবে? এটা কখনো হতে পারে না। কারণ পাসপোর্ট হচ্ছে একটি ট্রাভেল ডকুমেন্ট। কোনো কারণে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে তার কি নাগরিকত্ব চলে যায়!"

"এটা ঠিক, কোনো ব্যক্তি মৌলিক অধিকারের নামে যা কিছু যেমন বলতে পারেন না তেমনি অপছন্দ হলেই রাষ্ট্রদ্রোহিতার আওতায় এনে বিচারও করা যাবে না," বলে মন্তব্য করেন এই সংবিধান বিশেষজ্ঞ।

XS
SM
MD
LG