অ্যাকসেসিবিলিটি লিংক

নারীদের আইটি দক্ষতা বাড়াতে ২৫০ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন


একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠক

বাংলাদেশের নারীদের আইটি দক্ষতা বাড়ানোর একটি প্রকল্পসহ প্রায় ৪ হাজার ৫৪২ কোটি টাকা ব্যয়ে মোট ১১টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

নতুন ওই প্রকল্পের মাধ্যমে নারীদের স্বকর্মসংস্থানের সুযোগ তৈরি এবং তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও নিরাপদ ব্যবহারের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করে উদ্যোক্তা হিসেবে টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করা হবে।

আইসিটি বিভাগ ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে ২৫০ কোটি টাকা ব্যয়ে আটটি বিভাগের অধীনে ৪৪টি জেলার ১৩০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে বৈঠকে যোগ দেন। রাজধানী ঢাকার এনইসি সম্মেলন কক্ষ থেকে বৈঠকে যুক্ত ছিলেন সংশ্লিষ্ট অন্য মন্ত্রী ও কর্মকর্তারা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, সভায় ছয়টি নতুন প্রকল্প এবং পাঁচটি সংশোধিত প্রকল্প অনুমোদন করা হয়েছে। ১১ প্রকল্পের সামগ্রিক আনুমানিক ব্যয় ৪ হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকা (শুধুমাত্র সংশোধিত প্রকল্পগুলোর অতিরিক্ত ব্যয়)।

এর মধ্যে চারটি প্রকল্প এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে, তিনটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে, দুটি পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে, একটি আইসিটি বিভাগ ও একটি রেলপথ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

সরকারের অর্থায়নে এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

XS
SM
MD
LG