অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রমবর্ধমান অস্থিরতার অংশ হিসাবে ইয়েরেভানে মেট্রো অচল করে দিল আর্মেনিয়ার বিক্ষোভকারীরা


বুধবার শহরের মেট্রো অপারেটর জানিয়েছেন আর্মেনিয়ার রাজধানীতে বিক্ষোভকারীরা মেট্রো নেটওয়ার্ক কিছু সময়ের জন্য বন্ধ করে দেয়। তিনি বলেন প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে বিরোধপূর্ণ অঞ্চল নিয়ে সম্ভাব্য ছাড় দেয়ার বিষয়ের বিরুদ্ধে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ক্রমবর্ধমান সরকার বিরোধী অস্থিরতার অংশ হিসেবে মেট্রো নেটওয়ার্ক বন্ধ করে দেয়ার চেষ্টা করা হয়।

প্রায় এক ঘন্টা পরে প্রকাশিত এক বিবৃতিতে মেট্রো জানিয়েছে যে যানবাহন চলাচল পুনরায় চালু করা হয়েছে।

পুলিশের বরাত দিয়ে আরআইএ (RIA) বার্তা সংস্থা জানিয়েছে বুধবার শহর জুড়ে ৩৫০জনেরও বেশি লোককে আটক করা হয়েছে। কতজনকে এবং কেন গ্রেপ্তার করা হয়েছে তা নিয়ে মন্তব্য করার অনুরোধের জবাব দেননি পুলিশের এক মুখপাত্র।

নাগোর্নো-কারাবাখ ছিটমহল আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসাবে স্বীকৃত। কিন্তু ২০২০ সালে ছয় সপ্তাহের যুদ্ধে আজারবাইজানের কাছে হেরে যাওয়ার আগ পর্যন্ত ঐ এলাকাটিতে আর্মেনীয়দের বসবাস ছিল এবং তাদের নিয়ন্ত্রণে ছিল। রাশিয়ার মধ্যস্থতায় শান্তি চুক্তি যুদ্ধের অবসান ঘটালেও ঐ অঞ্চলের গুরুত্বপূর্ণ অংশ হাতছাড়া হয়ে যায় আর্মেনিয়ার। বর্তমানে রাশিয়া আর্মেনিয়া ঘনিষ্ঠ মিত্র এবং দেশটির উত্তর-পশ্চিমে রাশিয়ার একটি সামরিক ঘাঁটি রয়েছে। ২০২০ সালের যুদ্ধের অবসান সংক্রান্ত চুক্তির অধীনে নাগর্নো-কারাবাখে শান্তিরক্ষী বাহিনী পাঠিয়েছে রাশিয়া। (রয়টার্স)

XS
SM
MD
LG