অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন করেছে তার পরিবার


বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। (ফাইল ছবি)

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন করেছে তার পরিবার।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির জানান, “রবিবার (১১ সেপ্টেম্বর) খালেদা জিয়ার পক্ষে তার ছোট ভাই শামীম ইস্কান্দার, বিএনপি প্রধানের উপদেষ্টা বিজন কান্তি সরকার ও তার ব্যক্তিগত সচিব আব্দুস সাত্তার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি আবেদন জমা দিয়েছেন। আবেদনে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর অনুমতি চেয়েছেন শামীম ইস্কান্দার।”

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “আমরা আবেদনটি গ্রহণ করেছি এবং আইনি মতামতের জন্য এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে, আইন মন্ত্রণালয়ের সুপারিশসহ আবেদনটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।”

এর আগে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ পাঁচবার বাড়ানো হয়েছে। সাজা স্থগিতের চলমান মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৩ মার্চ।

শনিবার আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, “যদি খালেদা জিয়ার পরিবার সাজা স্থগিতের আবেদন করে, তাহলে বিএনপি প্রধানের দুর্নীতির দু’টি মামলার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হবে।”

করোনা ভাইরাসের সংক্রমণের সময়, ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে, খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়। খালেদা জিয়া গুলশানে তার বাসভবনে থাকবেন এবং দেশত্যাগ করতে পারবেন না, এই শর্তসাপেক্ষে তখন ছয়মাসের জন্য তাকে মুক্তি দেওয়া হয়েছিল।

XS
SM
MD
LG