অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৩,৭০০ কোটি ডলারের নিচে


বাংলাদেশ ব্যাংকের আমদানি হ্রাসের পদক্ষেপ এবং বৈদেশিক বাণিজ্যে মুদ্রা বৈচিত্র্যকরণ সত্ত্বেও, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৩,৭০০ কোটি (৩৭ বিলিয়ন) ডলারের নিচে নেমে গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বুধবার (২১ সেপ্টেম্বর, ২০২২) বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩,৬৯০ কোটি ডলার। যা গত সোমবার ছিল ৩৭০৮ কোটি ডলার।

এই মাসের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (এসিইউ) এর জুলাই-আগস্টের বকেয়া, ১৭৪ কোটি ডলার বিল পরিশোধ করায় রিজার্ভ কমে ৩৭০৬ কোটি ডলার হয়ে গিয়েছিল। গত বছরের ২৫ আগস্ট পর্যন্ত রিজার্ভ ছিল ৪,৮৬০ কোটি ডলার। সে অনুযায়ী এক বছরে রিজার্ভ কমেছে ১,১৫০ কোটি ডলার।

এলসি কেনার জন্য ডলারের ওপর চাপ, আর ভ্রমণ, চিকিৎসার খরচ এবং বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের টিউশন ফি মেটাতে ব্যক্তিগত চাহিদা বৃদ্ধির কারণে রিজার্ভ-এ এই প্রবণতা দেখা দিয়েছে। ১ সেপ্টেম্বর ২০২২ এ বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩,৯০৫ কোটি ডলার।

বৈদেশিক মুদ্রার বাজারে স্থিতিশীলতা আনতে গত অর্থবছরের ধারাবাহিকতায়, এই অর্থবছরও বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে। কেন্দ্রীয় ব্যাংক চলতি অর্থবছর (২০২২-২৩) রিজার্ভ থেকে ২৫৭ কোটি ডলার বিক্রি করেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, “রেমিটেন্স বাড়লেও ডলার বিক্রি অব্যাহত থাকায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে। বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে রিজার্ভ ৩,৮০০ কোটি (৩৮ বিলিয়ন) ডলারে নেমে গেলেও, কোন সমস্যা নেই। কারণ, এই রিজার্ভ দিয়ে ছয় মাসের বেশি আমদানি ব্যয় মেটানো সম্ভব।”

XS
SM
MD
LG