অ্যাকসেসিবিলিটি লিংক

পদ্ধতিগত রূপান্তরের ফলে ‘লাল ফিতার দৌরাত্ম্য’ দূর হচ্ছে: টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার


বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। (ফাইল ছবি)
বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। (ফাইল ছবি)

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, “পদ্ধতিগত রূপান্তরের ফলে ‘লাল ফিতার দৌরাত্ম্য’ দূর হচ্ছে। লাল ফিতায় এখন আর ফাইল চলে না, ফাইল চলে ডিজিটাল পদ্ধতিতে।”

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত, কর্মকর্তা কর্মচারীদের শুদ্ধাচার, এপিএ, উদ্ভাবন ও শ্রমসাধ্য কাজের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে এ কথা বলেন টেলিযোগাযোগমন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, “২০০৯ সালের পর থেকে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় প্রশাসনিক কাজ কর্মে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা ও জবাবদিহিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, “প্রশাসন সচল-সজীব না হলে, সরকার সচল-সজীব থাকে না। আমি এখন প্রতিদিন ৬০ থেকে ৭০টি ফাইল ডিজিটাল পদ্ধতিতে নিষ্পত্তি করছি। এতে কাজের গতি যেমন বেড়েছে, স্বচ্ছতা ও তেমনি, জবাবদিহিতার ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন হয়েছে।”

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায়, উদ্ভাবনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। বলেন, “আপনারা যতবেশি উদ্ভাবনী হবেন, তত বেশি সরকার ডিজিটাইজেশনে এগিয়ে যাবে।যে কোন চ‌্যালেঞ্জ মোকাবেলার দক্ষতা, যোগ‌্যতা ও সাহস আপনাদের রয়েছে।”

তিনি দ্রুতগতির ইন্টারনেটসহ দেশের ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণে, সংশ্লিষ্টদের ভূমিকার প্রশংসা করেন।

XS
SM
MD
LG