অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে বিএসইসি’র সঙ্গে আলোচনায় বসবে আইএমএফ


আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)

বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থা এবং ফ্লোর প্রাইস-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে, আগামী ৭ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকে বসবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর প্রতিনিধি দল।

এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, বন্ড বাজারের উন্নয়ন, ঝুঁকি ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স (মান্যতা) অবকাঠামো এবং বাজারে প্রয়োগের ব্যবস্থা নিয়ে বৈঠকে আলোচনা করা হবে।

বিএসইসি মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সোমবার (৩১ অক্টোবর) বলেন, “নিয়ন্ত্রক সংস্থা, বৈঠকের জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ও নির্বাহী কর্মকর্তারা উপস্থিত থাকবেন।”

চলমান দরপতন ঠেকাতে চলতি বছরের ২৮ জুলাই পুঁজিবাজারে বিএসইসি ফ্লোর প্রাইস পদ্ধতি শুরু করে। এর পরও, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দুই-তৃতীয়াংশ সর্বনিম্ন মূল্যে আটকে আছে। বিনিয়োগকারীদের ইচ্ছা থাকা সত্ত্বেও এসব কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারছেন না। ফলে পুঁজিবাজারে লেনদেন ক্রমাগত কমছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের মধ্যে, বাংলাদেশের চাওয়া ৪৫০ কোটি ডলারের ঋণ নিয়ে আলোচনা করতে, আইএমএফের একটি প্রতিনিধি দল ২৬ অক্টোবর ঢাকায় এসেছে।

XS
SM
MD
LG