অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ভূমি মালিকদের স্মার্ট কার্ড দেওয়া হবে—ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী


ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

বাংলাদেশের ভূমি মালিকদেরকে মালিকানাসংক্রান্ত স্মার্ট কার্ড দেওয়া হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এ কার্ডের মধ্যে মালিকের ভূমিসংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে ‘বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ)’ আয়োজিত বিএসআরএফ সংলাপে তিনি এ তথ্য জানান।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘ভূমি মালিকদের একটি আলাদা কার্ড থাকবে। যার নাম হবে সার্টিফিকেট অব ল্যান্ড ওনারশিপ (ভূমি মালিকানার সনদ)। একজন ব্যক্তির কতটুকু জমি আছে, তার আদ্যপান্ত উল্লেখ থাকবে কার্ডটিতে এবং তা অটো (স্বয়ংক্রিয়ভাবে) হালনাগাদ হবে’।

তিনি আরও বলেন, ‘এক ব্যক্তির ২০ কাঠা জমি আছে, সেখান থেকে পাঁচ কাঠা তিনি বিক্রি করলে তা স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হয়ে যাবে। কার্ড দেওয়ার জন্য কাজ চলছে। চলতি অর্থবছরেই দেওয়া হবে এটি। একজন জমি মালিকের কী আছে, না-আছে, তা এতে থাকবে’।

মাঠ পর্যায়ের ভূমি অফিসগুলোতে এখনো সমস্যা রয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ‘এসব ক্ষেত্রে এখনো মানুষকে হয়রানির সম্মুখীন হতে হচ্ছে। কিন্তু তা সহনীয় পর্যায়ে আনতে আমরা চেষ্টা করছি। অভিযোগগুলো শোনার জন্য আমরা কল সেন্টার করেছি। তা আরও হালনাগাদ করা হচ্ছে। কল সেন্টারে বিদেশ থেকেও ফোন আসছে এবং সেই সমস্যার সমাধান হচ্ছে। আমরা হয়রানির জায়গাটা কমিয়ে এনেছি’।

সংলাপে সভাপতিত্ব করেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস এবং সঞ্চালনা করেন বিএসআরএফ সাধারণ সম্পাদক মাসউদুল হক।

XS
SM
MD
LG