অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে দাম বাড়ছে গ্যাসের—কার্যকর ১ ফেব্রুয়ারি থেকে


বিদ্যুতের পর এবার শিল্পখাতে আরও এক দফা প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। তবে আবাসিক, সিএনজি ও চা-শিল্পের গ্যাসের দাম আগের মতোই থাকছে। এ ছাড়া দাম বেড়েছে বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে। নতুন এ দাম ১ ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হবে।

বুধবারের (১৮ জানুয়ারি) নতুন সরকারি ঘোষণা অনুযায়ী, সরকারি ও বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের জন্য গ্যাসের দাম প্রায় তিনগুণ বাড়ানো হয়েছে। ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট ও শিল্পের জন্য প্রায় দ্বিগুণ এবং বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্য উল্লেখযোগ্যভাবে দাম বাড়ানো হয়েছে। তবে গৃহস্থালির ভোক্তাদের জন্য, মোটরযানের জন্য ও সিএনজিচালিত এবং চা–বাগানের দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইনের নতুন সংশোধনী প্রয়োগ করে বুধবার জারি করা একটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দাম নির্ধারণ করেছে। আইনে নতুন এই সংশোধনী সরকারকে যেকোনো সময় নিয়ন্ত্রকের এখতিয়ার বাইপাস করে সব ধরনের জ্বালানির দাম নির্ধারণের ক্ষমতা দিয়েছে।

গেজেট বিজ্ঞপ্তি অনুযায়ী, আইপিপি এবং রেন্টাল পাওয়ার প্ল্যান্টসহ সরকারি-বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো পূর্বের ৫ টাকা ২ পয়সার পরিবর্তে প্রতি ইউনিট (প্রতি ঘনমিটার) ১৪ টাকা গ্যাস মূল্য পরিশোধ করবে। ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট, ছোট বিদ্যুৎকেন্দ্র এবং বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রগুলো আগের দাম ১৬ টাকার পরিবর্তে প্রতি ইউনিট ৩০ টাকা দেবে।

বৃহৎ শিল্পে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের (ক্যাপটিভ) জন্য ইউনিট প্রতি গ্যাসের দাম ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

মাঝারি শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১১ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। ক্ষুদ্র ও কুটিরশিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১০ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

হোটেল ও রেস্তোরাঁ খাতে ব্যবহৃত বাণিজ্যিক শ্রেণির গ্রাহকেরা ফেব্রুয়ারি থেকে প্রতি ইউনিটে দাম দেবেন ৩০ টাকা ৫০ পয়সা। আগে তা ছিল ২৬ টাকা ৬৪ পয়সা।

তবে সারকারখানায় ব্যবহৃত গ্যাসের দাম ১৬ টাকা (ইউনিট প্রতি) অপরিবর্তিত থাকছে। এ ছাড়া চা–বাগানের ক্ষেত্রে দাম ১১ টাকা ৯৩ পয়সা অপরিবর্তিত থাকছে।

গৃহস্থালী গ্রাহকেরা প্রতি মাসে মিটারযুক্ত বার্নারের জন্য প্রতি ইউনিট ১৮ টাকা, একক বার্নারের জন্য ৯৯০ টাকা এবং ডাবল বার্নারের জন্য ১০৮০ টাকা প্রতি মাসে দিতে হবে।

এর আগে, বিইআরসি ২০২২ সালের ১ জুন থেকে দেশে সিএনজিচালিত যানবাহন ব্যতীত খুচরা গ্রাহকদের জন্য গড় গ্যাসের দাম ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়িয়েছিল।

XS
SM
MD
LG