অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১১.০৮ শতাংশ: ক্যাব


২০২২ সালে মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি প্রায় ১৭টি পণ্য-মূল্য জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রেখেছে।

দ্য কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) জানিয়েছে যে ২০২২ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১১ দশমিক ০৮ শতাংশ। শনিবার (২১ জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ক্যাব এ তথ্য জানায়।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর গবেষণা পরিচালক মাহফুজ কবির ক্যাবের পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন। প্রতিবেদনে বলা হয়েছে যে ২০২২ সালে মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি প্রায় ১৭টি পণ্য-মূল্য জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রেখেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় শহুরে নিম্ন আয়ের মানুষের খাদ্য তালিকা ও জীবনযাত্রায় মাছ-মাংসের চাহিদা কমে গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ এবং ২০১৯ সালে ৬ দশমিক ৫ শতাংশ।

ড. মাহফুজ কবির প্রতিবেদন প্রস্তুত করেছেন। এর উপাত্ত সংগ্রহ করা হয় ঢাকার ১১টি বাজার (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন) থেকে। দৈনিক মূল্য পর্যবেক্ষণ করে ১৪১টি খাদ্য সামগ্রী, ৪৯টি অ-খাদ্য সামগ্রী এবং ২৫টি পরিষেবা অন্তর্ভুক্ত করে প্রতিবেদনের ফলাফল নির্ণয় কার হয়।

ক্যাব মূল্য পর্যবেক্ষণে অন্তর্ভুক্ত ছিল; চাল, আটা, ডাল, বেকারি পণ্য, চিনি, মাছ, ডিম, দেশী মুরগি, ভোজ্য তেল, আমদানি করা ফল, চা/কফি, স্থানীয় এবং আমদানি করা দুধ, লন্ড্রি ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধি সংশ্লিষ্ট পণ্য এবং পরিবহন খরচ।

XS
SM
MD
LG