অ্যাকসেসিবিলিটি লিংক

ভ্যাকসিন কেনার ব্যাপারে এক সপ্তাহের মধ্যে চীন ও বাংলাদেশ সরকারের মধ্যে চূড়ান্ত চুক্তি


চীন থেকে করোনার সিনোফার্মের ভ্যাকসিন কেনার ব্যাপারে এক সপ্তাহের মধ্যে চীন ও বাংলাদেশ সরকারের মধ্যে চূড়ান্ত চুক্তি হবে বলে জানিয়েছেন বাংলাদেশের কর্মকর্তারা। তবে রাশিয়া থেকে স্পুতনিক-ভি ভ্যাকসিন কেনার ক্ষেত্রে বিভিন্ন শর্তাবলীর নিষ্পত্তি না হওয়ায় দুই দেশের মধ্যে এখনও মতৈক্য হয়নি। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বৃহস্পতিবার চীন থেকে সিনোফার্ম ভ্যাকসিন কেনার জরুরি অনুমোদন দিয়েছে। সরকারি পর্যায়েই চীন থেকে ভ্যাকসিন আমদানি করা হবে। ভ্যাকসিন কেনা নিয়ে রাশিয়ার সাথে কোন চূড়ান্ত মতৈক্য হয়নি, তবে চীনের সাথে বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছেন।

চীন থেকে কতো দামে, কতো সংখ্যক ভ্যাকসিন আসবে সে ব্যাপারে কোন তথ্য জানা যায়নি।
পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কানাডার কাছে থাকা উদ্বৃত্ত অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন থেকে বাংলাদেশ যাতে কিছুটা পায় সে ব্যাপারে কানাডার সরকারের কাছে অনুরোধ জানানো হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, কানাডীয় সরকার ভ্যাকসিন পাঠাতে আগ্রহী। তারা এ বিষয়টি নিয়ে আলোচনা করছেন।
পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সাথে আবারও টেলিফোনে কথা বলেছেন। তবে ভারত ভ্যাকসিন দিতে পারবে না এমন ইঙ্গিতই মিলেছে। ভ্যাকসিন রপ্তানির ওপর নিষেধাজ্ঞা থাকায় বিকল্প পন্থা হিসেবে, অন্তত ১৫ লাখ ডোজ ভ্যাকসিন ভারত যাতে উপহার হিসেবে বাংলাদেশকে দেয় - ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে সে অনুরোধও করা হয়েছে। কিন্তু এরও কোন সদুত্তর মেলেনি।

XS
SM
MD
LG