অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বিনম্র শ্রদ্ধায়, ভালোবাসায় জাতীয় শোক দিবস পালন


জাতি বিনম্র শ্রদ্ধায়, ভালোবাসায় ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করেছে। ১৯৭৫ সালের এইদিনে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। হত্যা করা হয় বঙ্গবন্ধুর বৃহত্তর পরিবারের অনেক সদস্য ও ঘনিষ্ঠজনদেরও। ১৫ আগস্ট শনিবার ছিল সরকারি ছুটির দিন এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক বাণী ও বিবৃতি দেওয়া হয়েছে। করোনার কারণে এ বছরের জাতীয় শোক দিবসের আয়োজন খুবই সীমিত আকারে এবং কর্মসূচির সংখ্যা কমিয়ে এনে পালিত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ তার সঙ্গে ছিলেন। পরে বনানীতে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের কবর জিয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। দুই কর্মসূচিতেই বিপুল সংখ্যক দলীয় নেতা-কর্মী অংশ নেন। এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের বঙ্গবন্ধু হত্যা মামলার এখনও পলাতক দন্ডপ্রাপ্ত ৫ আসামীকে দেশে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন।
জাতীয় শোকদিবস উপলক্ষে ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচি পালিত হচ্ছে গত কয়েকদিন ধরে। শুক্রবার এক দোয়া ও মিলাদ মাহফিলে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের ন্যায় বিচার প্রতিষ্ঠার প্রত্যয় ব্যক্ত করেন।
করোনা সত্ত্বেও গোপালগঞ্জসহ দেশব্যাপী জাতীয় শোকদিবসের নানা অনুষ্ঠান পালিত হচ্ছে বলে জানা গেছে।

please wait

No media source currently available

0:00 0:02:09 0:00


XS
SM
MD
LG