অ্যাকসেসিবিলিটি লিংক

আগামী বছরের এসএসসি ও এইচসি পরীক্ষা পিছিয়ে দেয়া হচ্ছে


করোনা ভাইরাসের সংক্রমণ আরো বাড়বে এই আশঙ্কায় আগামী বছরের এসএসসি ও এইচসি পরীক্ষা পিছিয়ে দেয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, নির্ধারিত সময়ে পরীক্ষা দুটি নেয়া সম্ভব হবে না। তবে একটি বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যারা আগামী বছর পরীক্ষা দেবেন তাদের জন্য তিন মাসে শেষ করা যায় এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।
শিক্ষামন্ত্রী জানান, মাধ্যমিক পর্যায়ে সব ক্লাসে এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ৭ই ডিসেম্বরের মধ্যে বিস্তারিত জানানো হবে। মধ্য জানুয়ারির মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
বিশব্যাপি গ্যাভি দ্য ভ্যাকসিন এলায়েন্সের ব্যবস্থাপনায় কোভ্যাক্স সুবিধার আওতায় ২০২১ সনের মধ্যে বাংলাদেশে ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা পাবে। সম্প্রসারিত টিকাদান কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। তার ধারণা প্রতি ডোজ টিকার দাম পড়বে প্রায় দুই ডলার।
ওদিকে করোনা আক্রান্ত হয়ে গত এক দিনে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেলেন ৬ হাজার ৪৮৭ জন। এই সময়ে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৫৬ জন। সব মিলিয়ে চার লাখ ৫৪ হাজার ১৪৬ জন আক্রান্ত হয়েছেন।
করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নাইজার সফর বাতিল হয়েছে। বুধবার সকালে ওআইসি’র পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে তাদের নাইজার যাওয়ার কথা ছিল। ওআইসিতে বাংলাদেশের স্থায়ী মিশনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি দল এ সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন। এক সপ্তাহ আগে পররাষ্ট্র্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও করোনায় আক্রান্ত হন।
চীনের একটি প্রতিষ্ঠান বাংলাদেশে করোনা ভাইরাসের টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের প্রস্তাব দিয়েছে। তবে এই প্রস্তাবের বিষয়ে এখনও সরকারি সিদ্ধান্ত জানানো হয়নি। এর আগে চীনের সিনোভ্যাক তাদের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল করার প্রস্তাব দিয়েছিল। সরকার সিদ্ধান্ত দিতে দেরি করায় পরে প্রস্তাব ফিরিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

please wait

No media source currently available

0:00 0:02:00 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG