অ্যাকসেসিবিলিটি লিংক

যেকোনো সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ প্রাণঘাতী রূপ নিতে পারে-ওবায়দুল কাদের


মহামারী চলাকালীন ঢাকার সড়কে শারীরিক তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।

বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দেশের মানুষকে সতর্ক করেছেন এই বলে যে যেকোনো সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ প্রাণঘাতী রূপ নিতে পারে।

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের

সোমবার ঢাকায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন সতর্কবার্তা জানিয়ে সেতুমন্ত্রী করোনা সংক্রমণের বর্তমান পর্যায়ে নিয়ন্ত্রিত অবস্থা দেখে আত্মতুষ্টিতে ভোগা বা অবহেলা না করার জন্য সকলকে আহ্বান জানিয়েছেন। করোনাভাইরাস সংকটের কারনে বাংলাদেশে কমপক্ষে ৮২ শতাংশ পোশাক শ্রমিকের জীবিকার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে বলে এক সমীক্ষায় বলা হয়েছে। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং এবং মাইক্রো ফাইন্যান্স অপরচুনিটিজ কর্তৃক যৌথভাবে পরিচালিত এই সমীক্ষাটি আজ প্রকাশিত হয়েছে যাতে এমন তথ্য উঠে এসেছে । এতে বলা হয় চট্টগ্রাম, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারের বিভিন্ন তৈরি পোশাক কারখানায় কর্মরত ১৩৬৭ জন শ্রমিকের ওপর ধারাবাহিক ভাবে পরিচালিত এই জরিপে আরও বলা হয় মাত্র ১৮ শতাংশ শ্রমিক জানিয়েছেন করোনা ভাইরাস তাঁদের জীবিকার ওপর কোনও প্রভাব ফেলেনি।

এদিকে, রাজধানী ঢাকার মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা সংক্রমণে মৃতদের লিঙ্গ ভিত্তিক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে হাসপাতালটিতে মারা যাওয়া ২০২ জনের মধ্যে পুরুষ ১৪৯ জন বা ৭৪ শতাংশ এবং নারী ৫৩ জন বা ২৬ শতাংশ। গবেষণায় বলা হয় মৃত পুরুষদের মধ্যে ৬০ থেকে ৭০ বছর বয়সীদের এবং নারীদের ক্ষেত্রে ৫০ থেকে ৬০বছর বয়সীদের সংখ্যা বেশি। গবেষণায় অবশ্য এই পার্থক্যের কারন বিশ্লেষণ করা হয় নাই। বলা হয়েছে এটা জানতে বড় পরিসরে গবেষণার প্রয়োজন। জাতীয় ভাবেও করোনায় লিঙ্গ ভিত্তিক মৃতের সংখ্যা মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের কাছাকাছি। করোনা সংক্রমণের ক্ষেত্রে সরকারের দেয়া তথ্য অনুযায়ী গতকাল রোববার পর্যন্ত সারা দেশে যে ৪৪৭৯ জনের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে পুরুষ ৩৫০৪ জন বা ৭৮ শতাংশ এবং নারী ৯৭৫ জন বা ২২ শতাংশ। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যে বলা হয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৭ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে এবং অপর ২২০২ জন সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫১৬ জনে এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৭,৩৫৯ জনে। সুস্থ হয়েছেন মোট ২২৪, ৫৭৩ জন করোনা রোগী।

please wait

No media source currently available

0:00 0:03:20 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG