অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিক্স জোটের আর্থিক প্রতিষ্ঠানের সদস্য হলো বাংলাদেশ


ব্রিক্স  জোটের গঠিত আর্থিক প্রতিষ্ঠান  নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বা এনডিবি

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিক্স জোটের গঠিত আর্থিক প্রতিষ্ঠান নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বা এনডিবি ‘এর সদস্যপদ লাভ করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে বাংলাদেশ ছাড়াও একই সাথে উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতও ব্যাংকটির সদস্যপদ লাভ করেছে। এবারই প্রথম ব্রিক্স জোটের সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোনও দেশকে ব্যাংকটিতে যোগদানের সুযোগ দেয়া হল বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয় গত ২০শে আগস্ট অনুষ্ঠিত এনডিবি এর বোর্ড অব গভর্ণরস এর সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসাবে বাংলাদেশের যোগদানের অনুমোদন দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন এনডিবিতে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উন্মোচিত হল। তিনি বলেন বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে ব্যাংকটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো এ উপলক্ষ্যে এক শুভেচ্ছা বার্তায় বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে আশা প্রকাশ করেছেন যে বাংলাদেশ ও নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে তা দেশটির সমৃদ্ধির পথে দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে।

২০১৫ সালে ব্রিক্স জোট এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে এবং প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আর্থিক প্রতিষ্ঠানটি সদস্য রাষ্ট্রগুলোতে প্রায় ৮০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে যার সর্বমোট পোর্টফলিও মূল্যমান তিন হাজার কোটি আমেরিকান ডলার। ব্যাংকটি মূলত যাতায়াত, পানি ও পয়ঃনিষ্কাশন নবায়নযোগ্য জ্বালানি, ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো ও নগর উন্নয়ন খাত সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে ঋণ প্রদান করে থাকে। এনডিবির অনুমোদিত মূলধনের পরিমাণ ১০ হাজার কোটি আমেরিকান ডলার এবং জাতিসংঘের যে কোনো সদস্য রাষ্ট্র এই ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করতে পারবে।

XS
SM
MD
LG