অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করেছেন মিয়ানমারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল


মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে বৈঠক করেছেন মিয়ানমারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।
কুতুপালং এক্সটেনশন-৪ ক্যাম্পে শনিবার দুপুরে রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে বৈঠক করেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে আসা প্রতিনিধি দলটি। দুপুর একটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত রোহিঙ্গাদের সাথে প্রথম দিনের বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হলেও সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত হয়নি। বৈঠক শেষে মিয়ানমার প্রতিনিধি দলের সদস্যরা সাংবাদিকদের সাথে কথা বলেননি।

তবে বৈঠকে অংশ নেয়া রোহিঙ্গারা জানিয়েছেন, মিয়ানমার প্রতিনিধি দলটি বৈঠকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু রোহিঙ্গাদের অধিকারের বিষয়ে কোন প্রতিশ্রুতি দেননি। ফলে প্রত্যাবাসনের কোন সিদ্ধান্ত হয়নি বৈঠকে। মিয়ানমারের প্রতিনিধিরা রোহিঙ্গাদের অধিকারের বিষয়ে আলোচনার জন্য পরবর্তীতে আরো আলোচনার আশ্বাস দিয়েছেন। তবে কখন, কোথায় পরবর্তী সেই বৈঠক অনুষ্ঠিত হবে- রোহিঙ্গারা জানতে চাইলে, তা নিশ্চিত করেনি মিয়ানমার প্রতিনিধি দলের সদস্যরা।

রোহিঙ্গাদের নাগরিকত্ব, নিরাপত্তা ও স্বাধীনভাবে চলাচলের অধিকারের প্রশ্নে সরাসরি কোন উত্তর না দিয়ে প্রতিনিধি দলের সদস্যরা জানিয়েছেন, এসব বিষয়ে মিয়ানমারে ফেরার পরে সরকারের সাথে আলোচনা করবেন তারা।

বৈঠকে থাকা রোহিঙ্গারা মনে করেন, মিয়ানমার আন্তর্জাতিক চাপ সামলাতে রোহিঙ্গাদের সাথে লোক দেখানো এই সংলাপ শুরু করেছে। যদি ফিরিয়ে নিয়ে যাবার আগ্রহ থাকতো, তাহলে রোহিঙ্গাদের অধিকার দেয়ার প্রতিশ্রুতি দিত।

আগামীকাল আবারো রোহিঙ্গাদের সাথে বৈঠক করবেন মিয়ানমার প্রতিনিধি দল। আগামীকালের বৈঠকে হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান রোহিঙ্গারাও অংশ নেয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছেন ১০ লক্ষাধিক রোহিঙ্গা। তাদের ফিরিয়ে নিতে দ্বিপক্ষীয় চুক্তি হলেও এখনো একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি মিয়ানমার।

আগেও মিয়ানমারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু সেই বৈঠকেরও কোন ফলাফল আসেনি।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG