অ্যাকসেসিবিলিটি লিংক

তামাবিল স্থলবন্দর বন্ধ করে দিয়েছে ভারত


বাংলাদেশের সিলেটের তামাবিল স্থল বন্দর বন্ধ করে দিয়েছে ভারত। শুক্রবার সকাল থেকে কোন বাংলাদেশীকে ভারতে প্রবেশ করতে দিচ্ছে না। ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিলের প্রতিবাদে সহিংসতা ও কারফিউ জারির পর সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। বাংলাদেশের কর্মকর্তারা বলছেন, ভারত থেকেও কেউ বাংলাদেশে আসছে না। তামাবিল সীমান্তে পুলিশের একজন কর্তব্যরত কর্মকর্তা সৈয়দ মাহমুদ হোসেন রুমী বলেন, কারফিউ জারি থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলেই প্রতীয়মান হয়।

প্রতিদিন এই সীমান্ত দিয়ে গড়ে দুইশ থেকে আড়াইশ বাংলাদেশী পর্যটক ভারতে যাতায়ত করতেন। ওদিকে গৌহাটিতে বাংলাদেশের সহকারি হাইকমিশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের সময় বৃহস্পতিবার বিক্ষোভকারীরা বাংলাদেশের উপ হাইকমিশনের গাড়ি বহরে হামলা চালায়। চ্যান্সারির দুটি নামফলকও ভেঙ্গে দেয়। বৃহস্পতিবারই রাতে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা দাস গাঙ্গুলিকে ডেকে এর প্রতিবাদ জানায়। এর আগে পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী তাদের পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করেন।

নাগরিকত্ব সংশোধন বিলের সমালোচনা করে হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্যপরিষদের তরফে বলা হয়েছে, এটা আইনে পরিণত হলে সংখ্যালঘুরা দেশ ছাড়তে উৎসাহিত হবেন। ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানাদাশগুপ্ত এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, সংখ্যালঘুদের দেশত্যাগ করা কমবেশি অব্যাহত রয়েছে। নানান ক্ষেত্রে ধর্মীয় বৈষম্য এখন বহুলাংশে বিদ্যমান। বহুত্ববাদী সমাজ থেকে বাংলাদেশ ক্রমশ দূরে সরে আসছে।

please wait

No media source currently available

0:00 0:01:30 0:00


XS
SM
MD
LG