অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান না হলে বাংলাদেশে উগ্রপন্থার জন্ম হতে পারে


রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান না হলে বাংলাদেশে উগ্রপন্থার জন্ম হতে পারে। এই আশঙ্কা পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের। রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার জাতিসংঘ অফিস আয়োজিত বাংলাদেশ ও মানবাধিকার শীর্ষক এক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন। তার মতে, সমস্যাটি শুধু বাংলাদেশ বা মিয়ানমারের নয়, গোটা বিশ্বের জন্য নতুন হুমকির কারণ হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, সঙ্কটের উৎপত্তি যেহেতু মিয়ানমারে তাই এর উৎপত্তিস্থলেই সমাধান খুঁজতে হবে। বিশ্ব নেতৃবৃন্দ সে আলোকেই সমাধান খুঁজবেন এমন প্রত্যাশা বাংলাদেশের।
ড. মোমেন বলেন, সার্বজনীন মানবাধিকার রক্ষায় বাংলাদেশ বরাবরই প্রতিশ্রুতিবদ্ধ। তার দাবি, বাংলাদেশে যে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে তার বড় কারণ হচ্ছে সুশাসন প্রতিষ্ঠা।
জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান বাংলাদেশের মানবাধিকার প্রশ্নে পশ্চিমা দুনিয়ার যে ধারণা তার সমালোচনা করেন। বলেন, ৭২-এর সংবিধানে মানবাধিকারের সংজ্ঞায় অসম্পূর্ণতা ও অপূর্ণতা ছিল।
অনুষ্ঠানে আইন ও সালিশ কেন্দ্রের প্রধান নির্বাহী শিপা হাফিজা বলেন, যেহেতু রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিলম্বিত হচ্ছে সে জন্য তাদেরকে সীমান্ত এলাকা থেকে অন্যত্র পুনর্বাসন করা জরুরি।
জাতিসংঘের সংঘাতময় পরিস্থিতিতে যৌন সহিংসতা বিষয়ক দূত প্রমীলা প্যাটেন বলেন, রাখাইন প্রশ্নে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিভাজন সত্ত্বেও তারা মিয়ানমারকে জবাবদিহির আওতায় আনতে আরো চাপ সৃষ্টি করছেন।

please wait

No media source currently available

0:00 0:01:48 0:00

XS
SM
MD
LG