অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শিবিরে কাঁটা তারের বেড়া মৌলিক অধিকার খর্ব করবে: হিউম্যান রাইটস ওয়াচ


আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ মনে করে, রোহিঙ্গা আশ্রয় শিবিরের চারপাশে কাঁটা তারের বেড়া ও পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণের পরিকল্পনা মৌলিক অধিকার খর্ব করবে। প্রস্তাবিত পদক্ষেপগুলো মুক্তভাবে চলাচল সীমাবদ্ধ করে। আন্তর্জাতিক মানবাধিকার আইনের গুরুত্ব ও ভারসাম্য রক্ষা করে না। গত ২৬শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর বরাতে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি এই সিদ্ধান্তের কথা জানান। একজন রোহিঙ্গা যাতে শিবির থেকে বের হতে না পারেন তা নিশ্চিত করার জন্যই এই ব্যবস্থা।
সংস্থাটির তরফে বলা হয়েছে, এই সিদ্ধান্ত কার্যকর করা হলে রোহিঙ্গাদের স্বাধীনভাবে চলাফেরার অধিকার প্রত্যাখ্যান করা হবে। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড এডামস বলেছেন, মিয়ানমারে ভয়াবহ নৃশংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী সীমান্ত খুলে দিয়েছিলেন। কিন্তু এখন মনে হচ্ছে তিনি আশ্রয় শিবিরকে একটি মুক্ত বন্দিশিবির বানাতে চাইছেন। এতে করে রোহিঙ্গাদের ঠাঁই দিয়ে বিশ্বজুড়ে যে সুনাম অর্জন করেছিল দেশটি তা ঝুঁকির মধ্যে পড়বে।
মানবাধিকার সংস্থাটি আরো বলছে রোহিঙ্গা নয়, নিরাপত্তা রক্ষীরাই আশ্রয় শিবিরগুলোতে উত্তেজনা সৃষ্টি করছেন। আশ্রয়প্রাপ্তরা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। স্থানীয় একজন রাজনীতিক খুন হওয়ায় ১৩ জন রোহিঙ্গাকে ক্রসফায়ারে হত্যা করা হয়েছে। অথচ গত ১৬ই সেপ্টেম্বর জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা এ ধরনের হত্যাকান্ডের নিরপেক্ষ, পক্ষপাতহীন ও কার্যকর তদন্ত দাবি করেছেন। কিন্তু এখন পর্যন্ত এসব হত্যার জন্য দায়ীদের গ্রেপ্তার করা হয়নি। আশ্রয় শিবিরগুলোতে থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করার সিদ্ধান্তেরও সমালোচনা করেছে এই মানবাধিকার সংস্থাটি।

please wait

No media source currently available

0:00 0:00:34 0:00



XS
SM
MD
LG