অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা আক্রান্ত ১২৪২৫, মৃত ১৯৯ জন


বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৭০৬ জন যার ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৪২৫ জন।
বৃহস্পতিবার সরকারের স্বাস্থ্য কর্মকর্তারা এক অনলাইন ব্রিফিং এ এমন তথ্য জানিয়ে বলেন, একই সময়ে সুস্থ হয়েছেন ১৩০ জন যার ফলে মোট সুস্থ করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৯১০ জন এবং সারা দেশে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৪০ হাজারের ওপর মানুষ। ব্রিফিং এ গত ২৪ ঘণ্টায় কতজনের মৃত্যু হয়েছে তা জানানো না হলেও পরে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে দেয়া তথ্যে জানা গেছে, এই সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন যার ফলে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯৯ জন। কর্মকর্তারা জানিয়েছেন, দেশে গত ৮ই মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর করোনা আক্রান্ত রোগী শনাক্তের জন্য এ পর্যন্ত মোট ১০৫৫১৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. নাজমুল করিম চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার ভোরে মারা গেছেন বলে হাসপাতালটির তরফে জানা গেছে।
করোনাভাইরাসের কারণে ৩০শে মে পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ সিদ্ধান্ত জানিয়েছে মন্ত্রণালয়টি। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন স্বাস্থ্যবিধি মেনে জোন বা এলাকা অনুযায়ী মার্কেট বা দোকান-পাট খোলা যাবে। তবে রাস্তার পাশের দোকান-পাট খোলা যাবে না বলে তিনি জানান। তিনি বলেন দোকান মালিক সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতেই সীমিত পরিসরে দোকান-পাট ও শপিং মল খোলার অনুমতি দেওয়া হয়েছে এবং কেউ চাইলে নাও খুলতে পারেন। সরকার ঈদ উপলক্ষে শর্ত সাপেক্ষে ১০ই মে থেকে সীমিত পরিসরে বিপণি বিতান ও শপিং মল খোলার অনুমতি দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক অবশ্য বলেছেন, দোকান পাট খুললে জন সমাগম হবে এবং তার ফলে করোনা সংক্রমণের মাত্রা বেড়ে যেতে পারে। বিশেষজ্ঞ এবং ডাক্তারও একই কথা বলেছেন। সরকারের দোকান পাট খোলার অনুমতি দেয়ার বিষয়টি দেশের বিভিন্ন মহলে ব্যাপক আলোচিত ও সমালোচিত হয়েছে।
এদিকে, এশিয় উন্নয়ন ব্যাংক বা এডিবি বৃহস্পতিবার করোনা সংকট মোকাবিলায় বাংলাদেশকে ৫০ কোটি আমেরিকান ডলার সহায়তা দেয়ার অনুমদন দিয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে এডিবি বলেছে, স্বাস্থ্যখাতের জরুরি সেবা ও অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশেকে এ আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। সম্প্রতি করোনা মোকাবেলায় সংস্থাটি বাংলাদেশকে আরো ১০ কোটি ডলার সহায়তা দেয়ার ঘোষণা দেয়। অন্যদিকে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বরগুনা জেলায় ইউটিউবে এক নারী এবং তাঁর মায়ের নামে গুজব ছড়ানোর দায়ে করা মামলায় বরগুনা জেলার দুইজন সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন বেসরকারি চ্যানেল নিউজ 24 টিভির স্থানীয় সংবাদদাতা সুমন সিকদার এবং অনলাইন সংবাদ পোর্টাল বাংলা নিউজ 24 ডট কমের স্থানীয় সংবাদদাতা মির জামাল।
please wait

No media source currently available

0:00 0:03:32 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG