অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আসন্ন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড এখনো সমতা থেকে অনেক দূরে: বৃটিশ হাউস অব কমন্স


বৃটিশ হাউস অব কমন্সের নভেম্বর রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড এখনো সমতা থেকে অনেক দূরে। যদিও প্রধান নির্বাচন কমিশনার কে, এম নূরুল হুদা বলেছেন, নির্বাচনে সবার প্রতি সমান আচরণ করতে হবে।

হাউস অব কমন্স মনে করে, বাংলাদেশের রাজনীতি বরাবরই উত্তেজনাকর। এই নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠাচ্ছে না। যুক্তি দেয়া হয়, নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলে বিবেচ্য যে সংশয় রয়েছে এটা তারই বহিঃপ্রকাশ। এছাড়া কমনওয়েলথ এখনো পরিস্কার করেনি যে তারা নির্বাচনে পর্যবেক্ষক মিশন পাঠাবে কি না?

রিপোর্টে বলা হয়, বিএনপি'র দীর্ঘদিনের দাবি বা শর্ত ছিল দলটির প্রধান খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দিতে হবে। যাতে তিনি নির্বাচনে অংশ নিতে পারেন। আরেকটি দাবি ছিল নির্বাচন তদারকির জন্য একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা। কিন্তু এসব দাবি আদায়ে সক্ষম না হলেও বিএনপি নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে মিলিত হন। ইউরোপীয় ইউনিয়নের ইলেকশন এক্সপার্ট মিশনের একটি প্রতিনিধি দল বিএনপি'র সঙ্গে ঘন্টাব্যাপী বৈঠক করেছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের নির্বাচনে ৩০৬৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি-ঐক্যফ্রন্ট না থাকলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে না। পুরনো মামলায় হাজিরা দিতে গিয়ে বিএনপি'র দুই প্রার্থী কারাগারে।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00


XS
SM
MD
LG