অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা আশানুরূপ না পাওয়ায় উদ্বিগ্ন জাতিসংঘ


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক অর্থ সহায়তা আশানুরূপ না পাওয়া এবং এক্ষেত্রে ক্রমহ্রাসমাণ প্রবণতায় উদ্বিগ্ন জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ মানবিক সহায়তাকারী সংস্থাগুলো।

জাতিসংঘের সবশেষ এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য আন্তর্জাতিক দাতাদের কাছে ৯২০ মিলিয়ন ডলার অর্থ সাহায্যের আবেদন জানানো হলেও এই ১২ মে পর্যন্ত এর মাত্র ১৮ শতাংশ অর্থাৎ ১৬৫ মিলিয়ন ডলার অর্থ সহায়তা পাওয়া গেছে। এর মধ্যে শুধুমাত্র যুক্তরাষ্ট্র একাই দিয়েছে ১০৫ মিলিয়ন ডলার। গত মধ্য ফেব্রুয়ারিতে জেনেভায় দাতাদের বৈঠকে সাহায্যের ঐ আবেদন জানানো হয়।

দিন পনেরো আগেও ইউএনএইচসিআর-এর প্রধানসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানগণ রোহিঙ্গাদের জন্য জরুরি অর্থ সাহায্যের আবেদন জানিয়েছিলেন। ২০১৮ সালেও অর্থ সহায়তার প্রবণতা ছিল ঊর্ধ্বমুখী, ঐ সময় মোট চাহিদার ৬৯ শতাংশ অর্থ পাওয়া গিয়েছিল।

এদিকে, জেনেভা থেকে জাতিসংঘের একজন মুখপাত্র শুক্রবার বলেছেন, জাতিসংঘ এই পর্যন্ত ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গাকে নতুন পরিচয়পত্র দিয়েছে- যা তাদের মিয়ানমারে ফেরার সময় শনাক্তকরণ সহজতর করবে। মোট ৯ লাখ রোহিঙ্গাকে এই পরিচয়পত্র দেয়া হবে।

please wait

No media source currently available

0:00 0:01:01 0:00

XS
SM
MD
LG