অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আদালতে ৩৫ লাখ ৮২ হাজারের ওপর মামলা নিষ্পত্তির অপেক্ষায়


সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের আদালতে ৩৫ লাখ ৮২ হাজারের ওপর মামলা নিষ্পত্তির অপেক্ষায় আছে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

সম্প্রতি জাতীয় সংসদে চলতি ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত ঝুলে থাকা মামলার এ পরিসংখ্যান তুলে ধরে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন দেওয়ানী এবং ফৌজদারি মামালা মিলে দেশের নিন্ম আদালত গুলোতে ৩০ লাখ ৩৫ হাজার এবং উচ্চ আদালত বা হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৫ লাখ ৪৭ হাজার মামলা নিষ্পত্তির অপেক্ষায় ঝুলে আছে। তিনি সংসদকে জানিয়েছেন, মামলার জট কমানোর জন্য সরকার আরো বিচারক নিয়োগ এবং আদালত সমূহের অবকাঠামোগত উন্নয়নের কাজ চালিয়ে যাচ্ছে। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, গত এক দশকে যে হারে মামলার সংখ্যা বেড়েছে তা উদ্বেগ জনক। তাঁদের মতে দেশে গণতান্ত্রিক শাসনের পরিধি সঙ্কুচিত হওয়া এবং দেশে সুশাসনের অভাবে মানুষের মধ্যে যে আস্থার সংকটের সৃষ্টি হয়েছে সে কারনে ন্যায় বিচার পাওয়ার আশায় এখন তাঁরা আদালত মুখি হচ্ছেন।

এ বিষয়ে ভয়েস অব আমেরিকার সাথে কথা বলেছেন, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার ওমর সাদাত। আইন বিশেষজ্ঞরা বলেছেন, বিচার প্রার্থীরা যাতে দ্রুত বিচার পান সেজন্য আদালত এবং আইনজীবীদের মধ্যে যেমন সমন্বয় প্রয়োজন তেমনি সরকারকেও বিচার বিভাগের জনবল বৃদ্ধি এবং অবকাঠামোগত উন্নয়নে আরো বেশী মনযোগী হতে হবে।

please wait

No media source currently available

0:00 0:04:39 0:00


XS
SM
MD
LG