অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় গ্রিডে ভারতের ৫শ’ মেগাওয়াট বিদ্যুত যুক্ত হয়েছে


বাংলাদেশের জাতীয় গ্রিডে ভারতের ৫০০ মেগাওয়াট বিদ্যুত যুক্ত হয়েছে। বিদ্যুত ও জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে এই বিদ্যুত সরবরাহ শুরু করেছে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে সোমবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুত সরবরাহ কার্যক্রমের উদ্বোধন করেন। এখন ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুত পাচ্ছে বাংলাদেশ। সোমবার যুক্ত হওয়া ৫শ মেগাওয়াটের পর বাংলাদেশের বিদ্যুত আমদানির পরিমাণ দাঁড়াচ্ছে ১ হাজার ৬৬০ মেগাওয়াট।

দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভেড়ামারায় নির্মিত ৫শ মেগাওয়াট ক্ষমতার হাইভোল্টেজ ডিসি ব্যাক টু ব্যাক স্টেশনের দ্বিতীয় পর্যায়েরও উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও ত্রিপুরার মূখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও ভিডিও কনফারেন্সে যোগ দেন।

ত্রিপুরার সঙ্গে সরাসরি রেল যোগাযোগ স্থাপনে আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত ১৫ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নির্মাণ করা হবে। এটা হবে ভারতের এক বিলিয়ন ডলার ঋণের অংশ থেকে। ঢাকায় কর্মকর্তারা বলছেন, এই প্রকল্পের ৪৭৭ কোটি ৮২ লাখ টাকা ব্যায়ের মধ্যে ভারত ঋণ হিসেবে দেবে ৪২০ কোটি ৭৬ লাখ টাকা। বাকি টাকা যোগান দেবে বাংলাদেশ। এই প্রকল্প বাস্তবায়িত হলে পশ্চিমবঙ্গের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্যের সঙ্গে রেল যোগাযোগ সহজ হবে। রেলপথে কলকাতা থেকে ত্রিপুরার দূরত্ব ১ হাজার ৬৫০ কিলোমিটার থেকে কমে ৫১৫ কিলোমিটারে দাঁড়াবে।

please wait

No media source currently available

0:00 0:01:22 0:00

XS
SM
MD
LG