অ্যাকসেসিবিলিটি লিংক

বিমান চলাচলের সাময়িক নিষেধাজ্ঞার সাথে ভুয়া করোনা সনদের সংবাদ সঠিক নয়


বাংলাদেশ থেকে বিমান চলাচলের ওপর ইতালি সরকার যে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে তার সাথে ভুয়া করোনা সনদের সম্পর্ক থাকার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সঠিক নয় বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমন তথ্য জানিয়ে বলা হয়েছে কোনও বাংলাদেশিই ভুয়া করোনা সনদ নিয়ে ইতালি যাননি । বিবৃতিতে বলা হয় করোনা সংকটকালে বাংলাদেশ থেকে যে ১ হাজার ৬০০ জন বাংলাদেশি ইতালি গেছেন তাঁদের কেউ কেউ নিজ থেকেই করোনা সনদ নিয়ে গেছেন এই ভেবে যে এর প্রয়োজন হতে পারে। করোনা সনদ নিয়ে ইতালি যেতে হবে সে দেশের সরকার এমন কোনও শর্ত দেয়নি বলে উল্লেখ করে এতে বলা হয়েছে দুর্ভাগ্যজনক হল কিছু বাংলাদেশি ইতালি ফিরে গিয়ে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নির্দেশনা সঠিক ভাবে না মানায় সম্ভবত তাঁদের থেকে কম্যুনিটির মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। বিবৃতিতে বলা হয় ইতালির ল্যাজিও অঞ্চলে গত সপ্তাহে ৫ হাজার বাংলাদেশির করোনা টেস্ট করা হয়েছে যার মধ্যে ৬৫ জনের করোনা পজিটিভ এসেছে। এছাড়াও, ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসের সহায়তায় ইতালি সরকার ল্যাজিও অঞ্চলের ৩০ হাজার বাংলাদেশির করোনা টেস্ট করানোর উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য গত ৭ ই জুলাই বাংলাদেশিদের ইতালিতে প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার। বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটের কয়েকজন যাত্রীর দেহে করোনা শনাক্ত হওয়ার পর বাংলাদেশসহ ১৩ টি দেশ থেকে আগত যাত্রীদের ওপর ইতালিতে প্রবেশের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওই ফ্লাইটে যারা ইতালি গিয়েছিলেন তাঁদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। কিছু গণমাধ্যমের খবরে বাংলাদেশের ওপর আরোপিত সাময়িক নিষেধাজ্ঞার মেয়াদ ৫ই অক্টোবর পর্যন্ত বলা হলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয় তারা সরকারি ভাবে জানতে পেরেছেন যে এই নিষেধাজ্ঞার মেয়াদ আসেলে ৩১ শে জুলাই পর্যন্ত।

সরাসরি লিংক


XS
SM
MD
LG