অ্যাকসেসিবিলিটি লিংক

মাদক চোরাচালান রোধে বাংলাদেশ ও ভারতের মধ্যে আলোচনা 


মানচিত্রে পাশাপাশি ভারত ও বাংলাদেশ - ফাইল ফটো - এএফপি

মাদকের চোরাচালান রোধে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিশদ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুস সবুর মন্ডল।

বুধবার বাংলাদেশের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর মধ্যে মহাপরিচালক পর্যায়ে ভার্চুয়ালি অনুষ্ঠিত সপ্তম দ্বিপাক্ষিক সম্মেলন শেষে ঢাকায় সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক। তিনি বলেন এ অঞ্চলে মাদকদ্রব্য পাচারের বিষয়ে দুই দেশ তথ্য বিনিময় করে আসছে। ভারত ও মিয়ানমার থেকে আসা মাদকের বিভিন্ন রুটের বিষয়ে ভারতকে বাংলাদেশ তথ্য দিয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন সমুদ্রপথে মাদক চোরাচালান বৃদ্ধি পাওয়ার বিষয়টিও তাদের নজরে আনা হয়েছে।

আব্দুস সবুর মন্ডল বলেন ভারতের সাথে মাদক পাচারের নতুন নতুন রুট নিয়ে আলোচনা হয়েছে এবং বাংলাদেশের পক্ষ থেকে তাদের বেশ কিছু তথ্য দেওয়া হয়েছে। ভারতও বাংলাদেশকে বিভিন্ন তথ্য দিয়েছে বলে তিনি উল্লেখ করেন। দুই পক্ষের মধ্যে ইয়াবা নিয়েও আলোচনা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন স্থলপথগুলোতে কড়াকড়ির কারণে সমুদ্রপথে ইয়াবা পাচার বেড়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ইয়াবার তুলনায় এখন আইস নামের ভয়ানক মাদক চোরাচালান বৃদ্ধি পেয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ও ভারত তৎপর রয়েছে বলেও তিনি জানান । আব্দুস সবুর মন্ডল আশা প্রকাশ করেছেন যে বাংলাদেশের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো আগামীতে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও বেগবান করবে এবং আঞ্চলিক পর্যায়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আরও অধিকতর ভূমিকা রাখবে।

XS
SM
MD
LG