অ্যাকসেসিবিলিটি লিংক

তিনজন সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে বাংলাদেশ সরকারের প্রতি সিপিজে’র আহ্বান  


সিপিজে লোগো

গণমাধ্যমের স্বাধীনতা এবং সাংবাদিকদের অধিকারের বিষয়ে সোচ্চার আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বা সিপিজে তিনজন সাংবাদিকের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানিয়েছে।

নিউ ইয়র্ক ভিত্তিক এই সংগঠনটি মঙ্গলবার রাতে দেয়া এক বিবৃতিতে এই দাবি জানিয়ে অভিযোগ করেছে যে রাজনৈতিক মন্তব্যের কারণে ওই তিন সংবাদ কর্মী কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, সাংবাদিক তাসনিম খলিল ও ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে কঠোর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের হয়রানি বন্ধ করার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষকে তাগিদ দিয়ে নির্মম এই আইনটিকে বাতিলের দাবি জানিয়েছে সিপিজে।

গত ৮ ও ১২ ই সেপ্টেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনাল কার্টুনিস্ট কিশোর, সুইডেন-ভিত্তিক 'নেত্র নিউজ'র সম্পাদক তাসনিম ও ফটো সাংবাদিক কাজলের বিরুদ্ধে গুজব ছড়ানো ও সরকারবিরোধী কর্মকাণ্ড চালানোর অভিযোগ গ্রহণ করেছে বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয়েছে বর্তমানে কিশোর ও কাজল জামিনে আছেন এবং সুইডেন প্রবাসী তাসনিমের বিরুদ্ধে গ্রেপ্তারির পরোয়ানা জারি করা হয়েছে।

তাসনিম সিপিজে'কে জানিয়েছে তাঁর গ্রেপ্তারির পরোয়ানার বিষয়টি তিনি সংবাদ মাধ্যমের খবরের সূত্রে জানতে পেরেছেন বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয়েছে বাংলাদেশ সরকার তাঁকে এ বিষয়ে কিছু জানায় নাই। সিপিজে বলেছে বাংলাদেশ সরকার ২০১৯ সালের ডিসেম্বর থেকে তাসনিম খলিল সম্পাদিত নেত্র নিউজের ওয়েবসাইটটিকেও ব্লক করে রেখেছে।

সিপিজে'র এশিয়া বিষয়ক প্রোগ্রাম কো-অর্ডিনেটর স্টিভেন বাটলার বলেছেন রাজনৈতিক মন্তব্যের কারণে কার্টুনিস্ট কিশোর, সাংবাদিক তাসনিম ও ফটো সাংবাদিক কাজলকে বাংলাদেশ সরকার যে আইনি হয়রানি করছে তা অবিলম্বে বন্ধ করা উচিত। তিনি আরও বলেন তাঁদের বিরুদ্ধে আনা সকল অভিযোগ প্রত্যাহার করে নেওয়া উচিত, তাঁদের হয়রানি করা বন্ধ করা উচিত এবং কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা উচিত।

বিবৃতিতে বলা হয়েছ তিন সাংবাদিকের বিরুদ্ধে দায়ের করা মামলার বিষয়ে জানতে সিপিজের পক্ষ থেকে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট সরকারি কার্যালয় ও সংস্থার কাছে ই-মেইল করা হলে এর কোনও প্রত্যুত্তর পাওয়া যায় নাই।

XS
SM
MD
LG