অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন সংসদে পাস


বাংলাদেশে সাংবাদিকসহ অংশীজনদের প্রবল আপত্তি স্বত্ত্বেও বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল বুধবার রাতে জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বিলটি সংসদে উত্থাপন করেন। এ সময় তিনি বলেন, এ আইনটি শুধু বাংলাদেশে নয়। পৃথিবীর অন্য দেশও অনুসরণ করবে।

আগেই বিভিন্ন মহল থেকে বলা হয়েছিল, এ আইনটি পাস হলে স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়বে। সম্পাদক পরিষদ এরই মধ্যে আইনটি প্রত্যাখ্যান করেছে। সাংবাদিক ইউনিয়নও আইনটি নিয়ে আপত্তি জানিয়েছে।

গত ২৯শে জানুয়ারি ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন করে মন্ত্রিসভা। তখন থেকে আইনটি নিয়ে আপত্তি উঠে। সম্পাদক পরিষদ, সাংবাদিক ইউনিয়ন ছাড়াও ১০টি পশ্চিমা দেশ ও ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা আইনের বিভিন্ন ধারা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। আইনে ঔপনিবেশিক আমলের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট অন্তর্ভুক্ত করে এর পরিধি আরো বাড়ানো হয়েছে। ডিজিটাল মাধ্যমে কেউ ঐ অ্যাক্ট ভঙ্গ করলে ডিজিটাল নিরাপত্তা আইনে তার সাজা হবে। এর সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদন্ড। আইনে আইন-শৃঙ্খলা বাহিনীকে পরোয়ানা ছাড়া গ্রেপ্তার ও তল্লাশির ক্ষমতা দেয়া হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

XS
SM
MD
LG