অ্যাকসেসিবিলিটি লিংক

সফর বাতিলে বাংলাদেশ-ভারত মধুর সম্পর্কে কোন প্রভাব পড়বে না: ড. একে আব্দুল মোমেন


পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক স্বাভাবিক। সফর বাতিলে বাংলাদেশ-ভারত মধুর সম্পর্কে কোন প্রভাব পড়বে না। ভারতীয় সংবাদ মাধ্যমে মন্ত্রীর সফর বাতিলের সঙ্গে এনআরসিকে যুক্ত করে ঢাকা একটি বার্তা দিতে চেয়েছে- এ মর্মে যে খবর বেরিয়েছে সে বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে বলেন, এটা ঠিক নয়। আমাদের সম্পর্ক অত্যন্ত চমৎকার। দিল্লির বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর নির্ধারিত সফর বাতিলের পর বলেন, এর সঙ্গে এনআরসিকে যুক্ত করা অনাকাক্সিক্ষত।

রোববার পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবে এই অভিমত ব্যক্ত করেন। মন্ত্রী বলেন, ভারত এই মুহূর্তে কাউকে জোর করে ফেরত পাঠাচ্ছে না। তার ভাষায়, বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ভাল। এখানে আসলে না খেয়ে থাকতে হবে না- এমন ধারণায় দালাল বা ফড়িয়াদের মাধ্যমে কিছু লোক আসছে। তবে দুঃশ্চিন্তার কিছু নেই। বাংলাদেশী নয় এমন কেউ এলে অবশ্যই ফেরত পাঠানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতকে বলা হয়েছে কোন বাংলাদেশী যদি অবৈধভাবে সেখানে থাকে তাহলে তার তালিকা পাঠাতে। এরপর বাংলাদেশ প্রক্রিয়া মেনে অবৈধদের ফিরিয়ে আনবে। এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর খানিকটা নরম হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:07 0:00



XS
SM
MD
LG