অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা


বাংলাদেশে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই ট্যাবলেটে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান রয়েছে নিশ্চিত হওয়ার পর ওষুধ প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য যে, বিশ্বব্যাপী এর আগেই এই ট্যাবলেট বাজার থেকে প্রত্যাহার করা হয়েছে। সম্প্রতি ভারতের বাজার থেকেও রেনিটিডিন গ্রুপের জ্যানটেক নামের এ ট্যাবলেট প্রত্যাহার করা হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, দেশের মানুষের স্বাস্থ্যসেবার কথা বিবেচনায় নিয়ে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা শেষে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি উৎপাদন ও বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


তিনি জানান, বর্তমানে বাংলাদেশের ৩১টি ওষুধ কোম্পানি প্রতিবেশী দেশ ভারতের ফারাক্কা নামক একটি কোম্পানি থেকে রেনিটিডিন ট্যাবলেটের কাঁচামাল আমদানি করে। ডক্টর রেড্ডি নামক একটি কোম্পানিকে আগেই কালো তালিকাভুক্ত করা হয়। ওষুধ প্রশাসন বলছে, ওই কোম্পানি থেকে আমদানিকৃত কাঁচামাল দিয়ে নতুন করে কোনো রেনিটিডিন উৎপাদন করা যাবে না। শুধু তাই নয়, বাজার থেকে কোম্পানিগুলো স্ব-উদ্যোগে রেনিটিডিন ট্যাবলেট প্রত্যাহার করে নেবে।

please wait

No media source currently available

0:00 0:01:06 0:00


XS
SM
MD
LG