অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সংস্থাগুলো প্রাকৃতিক দুর্যোগে রোহিঙ্গাদের নিরাপত্তা নিয়ে শংকিত


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তায় কর্মরত জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও এনজিও এবং বিশেষজ্ঞগণ বর্ষাকালীন অতি বৃষ্টি, ঝড়-জলোচ্ছাস, ভূমি ধসের ঝুঁকিতে থাকা লাখ লাখ রোহিঙ্গাদের নিরাপদ বসবাস ও জীবনের নিরাপত্তা নিয়ে শংকিত। আগাম প্রস্তুতিমূলক যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা যথেষ্ট ও পর্যাপ্ত নয় বলে অনেক সংস্থাই উদ্বেগ ও শংকা প্রকাশ করেছে ইতোমধ্যে। যদিও বাংলাদেশ সরকার এবং অন্যান্য সংস্থাসমূহ কিছু কিছু প্রস্তুতিমূলক ব্যবস্থা এরই মধ্যে গ্রহণ করেছে।

রোহিঙ্গা শরণার্থীরা বর্ষা মৌসুমকালীন সময়ে কি ধরনের ঝুঁকির মধ্যে রয়েছেন ও পড়তে পারেন সে সম্পর্কে বলছেন বিশিষ্ট জলবায়ু ও পরিবেশ বিশেষজ্ঞ প্রফেসর আইনুন নিশাত।
বাংলাদেশ সরকারের রোহিঙ্গা বিষয়ক শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম মনে করেন, আগের বছরের তুলনায় এ বছরের বর্ষা মৌসুমে রোহিঙ্গা শরণার্থীদের জন্য সামগ্রিক প্রস্তুতি অনেক ভালো। কক্সবাজার থেকে ভয়েস অব আমেরিকাকে মোহাম্মদ আবুল কালাম তাদের গৃহীত ব্যবস্থাবলী সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

আন্তর্জাতিক সংস্থাসমূহ ও এনজিওগুলো এবং বিশেষজ্ঞগণ বর্ষা মৌসুমে ঝুঁকিতে থাকা রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরো ব্যাপকমাত্রার আগাম প্রস্তুতি গ্রহণের আহবান জানিয়েছেন। তারা মনে করেন, এ লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশেষভাবে এগিয়ে আসতে হবে।

please wait

No media source currently available

0:00 0:06:36 0:00

XS
SM
MD
LG